ঢাকা, মঙ্গলবার, ২ আশ্বিন ১৪৩১, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

স্বাস্থ্য

মাকসুরা নূরের কটূক্তির প্রতিবাদে ঢামেক হাসপাতালে নার্সদের মানববন্ধন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২৪
মাকসুরা নূরের কটূক্তির প্রতিবাদে ঢামেক হাসপাতালে নার্সদের মানববন্ধন

ঢাকা: সম্প্রতি বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের মহাপরিচালক মাকসুরা নূরের বিতর্কিত মন্তব্যের প্রতিবাদে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নার্সদের মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৪ সেপ্টেম্বর) ঢামেক হাসপাতালের বাগান গেটের সামনে নার্সরা মানববন্ধন করেন ও কর্মবিরতির হুঁশিয়ারি দেন।

মাকসুরা নূর নার্সিং পেশা ও নার্সদের নিয়ে কটূক্তি করায় নার্সদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়।

নার্সদের দাবির মধ্যে রয়েছে নার্সিং অধিদপ্তরের মহাপরিচালক, পরিচালক ও নার্সিং এবং মিডওয়াইফারি কাউন্সিলের প্রেসিডেন্ট ও রেজিস্ট্রার পদে উচ্চশিক্ষিত এবং অভিজ্ঞ নার্সদের নিয়োগ দেওয়া হোক।

মানববন্ধনে নার্সরা জানান, আগেই আমাদেরগুলো দাবি মেনে নেওয়ার আশ্বাস দেওয়া হলেও গত ১২ সেপ্টেম্বর আবারও একজন নন-নার্স প্রশাসনিক কর্মকর্তাকে রেজিস্ট্রার পদে নিয়োগ দেওয়া হয়েছে, যা তাদের ক্ষোভ বাড়িয়েছে।

আজ দেশব্যাপী সব সরকারি ও বেসরকারি হাসপাতাল এবং নার্সিং শিক্ষাপ্রতিষ্ঠানে নার্সরা মানববন্ধন কর্মসূচি পালন করেন। রোববার (১৫ সেপ্টেম্বর) সংবাদ সম্মেলনের মাধ্যমে বৃহত্তর কর্মসূচি ঘোষণা করা হবে। প্রয়োজনে তারা কঠোর পদক্ষেপ নিতেও প্রস্তুত।

নার্সদের এ আন্দোলন যদি দীর্ঘায়িত হয়, তাহলে দেশের স্বাস্থ্যসেবা ব্যবস্থা বিপর্যয়ের মুখে পড়তে পারে। নার্সদের অভাবে রোগীদের চিকিৎসাসেবা ব্যাহত হতে পারে, যা দেশের স্বাস্থ্যখাতের জন্য বড় ধরনের বিপর্যয় ডেকে আনতে পারে।

মাকসুরা নূর গত ৮ সেপ্টেম্বর নার্সদের পেশা নিয়ে অবমাননাকর মন্তব্য করেন এবং নার্সদের ২য় শ্রেণির পদমর্যাদাকে ‘ভুল’ বলে উল্লেখ করেন। এর পরিপ্রেক্ষিতে নার্স সমাজ ক্ষোভে ফেটে পড়ে এবং গত ৯ সেপ্টেম্বর থেকে তাদের আন্দোলন শুরু হয়।

বাংলাদেশ সময়: ১৭৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২৪
এজেডএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।