ঢাকা, শুক্রবার, ১০ শ্রাবণ ১৪৩১, ২৬ জুলাই ২০২৪, ১৯ মহররম ১৪৪৬

ভারত

ভারতীয় শিক্ষার্থীদের দেশে ফিরতে সহযোগিতা করছে বিএসএফ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৬ ঘণ্টা, জুলাই ২৪, ২০২৪
ভারতীয় শিক্ষার্থীদের দেশে ফিরতে সহযোগিতা করছে বিএসএফ

কলকাতা: ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) মঙ্গলবার(২৩ জুলাই) এক বিবৃতিতে জানিয়েছে, বাংলাদেশে কোটা সংস্কার বিক্ষোভের কারণে গত চারদিনে ভারত-বাংলাদেশ সীমান্তের বিভিন্ন সুসংহত চেকপোস্ট (আইপিসি) থেকে ভারতীয় এবং বিদেশি শিক্ষার্থীদের ভারতে ফেরাতে সহযোগিতা করেছে বাহিনীটি।

বাহিনীর তথ্য মতে, সব মিলিয়ে মোট ৪ হাজার ৩১৫ জনকে ভারতে আসতে সহযোগিতা করেছে বিএসএফ।

এদের মধ্যে ৩ হাজার ৮৭ জন ভারতীয়, নেপাল (১১১৮) ভুটান (৬৬)  মালদ্বীপ ২ কানাডা ১ এবং বাংলাদেশের নাগরিকে ভারতে আসতে সহযোগিতা করেছে বিএসএফ।

বিএসএফ জানিয়েছে, কোটা সংস্কার বিক্ষোভের কারণে বাংলাদেশের বর্তমান আইনশৃঙ্খলা পরিস্থিতি বিএসএফের জন্য নিরাপত্তা চ্যালেঞ্জ । বাংলাদেশের বর্তমান নিরাপত্তা পরিস্থিতি বিবেচনা করে, ইস্টার্ন কমান্ডের স্পেশাল ডিজি রবি গান্ধী, সীমান্তে 'অপারেশন অ্যালার্ট' জারি করেছে।

বিএসএফ জানিয়েছে, বাংলাদেশ সীমান্তের পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে। এবং যেকোনো অপ্রীতিকর পরিস্থিতি মোকাবেলায় সতর্ক রয়েছে বলে বিবৃতিতে জানিয়েছে বিএসএফ।

বিবৃতিতে বিএসএফ আরও জানিয়েছে, বাংলাদেশ সীমান্তে নজরদারি বাড়ানোর পাশাপাশি শিক্ষার্থীদের সহায়তা প্রদানে আন্তরিক প্রচেষ্টা চালাচ্ছে তারা। বিএসএফ তাদের সহায়তার জন্য বিভিন্ন আইপিসি’তে হেল্প ডেস্ক খুলেছে। এত ভারতীয় শিক্ষার্থীদের পাশাপাশি অন্যান্য দেশের শিক্ষার্থীদের নিরাপদে প্রত্যাবর্তনে সহায়তা করছে।

বিএসএফ সমস্ত ইন্টিগ্রেটেড চেক পোস্ট (আইসিপি) এবং ল্যান্ড কাস্টম স্টেশনগুলিতে (এলসিএস) সমস্ত ধবনের অপারেশনাল এবং প্রশাসনিক ব্যবস্থা করেছে। যারমধ্যে রয়েছে  সকালের নাস্তা, খাবারের প্যাকেট, পরিবহন, স্বাস্থ্য পরীক্ষা ইত্যাদি।  
বাংলাদেশ সময়: ০১০০ ঘণ্টা, ২৪ জুলাই ২০২৪
ভিএস/এমএম
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।