ঢাকা, বুধবার, ৩০ শ্রাবণ ১৪৩১, ১৪ আগস্ট ২০২৪, ০৮ সফর ১৪৪৬

ভারত

প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত ভারত, আট রাজ্যে নিহত ২৮৩

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৭ ঘণ্টা, আগস্ট ১, ২০২৪
প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত ভারত, আট রাজ্যে নিহত ২৮৩

কলকাতা: টানা বর্ষণে বিপর্যস্ত ভারতের একাধিক রাজ্য। সব মিলিয়ে দেশটিতে বৃষ্টি এবং ভূমিধসের কারণে ২৮৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

সবশেষ তথ্য অনুযায়ী, বৃষ্টিজনিত কারণে এখন পর্যন্ত উত্তরাখণ্ডে ১০ জন, দিল্লিতে ৫ জন, বিহারে ৫ জন, হিমাচল প্রদেশে ৪ জন, হরিয়ানা গুরগাঁওয়ে ৩ জন, রাজস্থানের জয়পুরে ৩ জন এবং উত্তরপ্রদেশের গ্রেটার নয়ডায় ২ জনের মৃত্যু হয়েছে। সাত রাজ্যে প্রবল বর্ষণের কারণে মৃত্যু হয়েছে অন্তত ৩২ জনের। নিখোঁজ বহু মানুষ।

অপরদিকে, লাগাতার বৃষ্টির কারণে ভারতের কেরালা রাজ্যের ওয়েনাড়ে ভূমিধসে মৃতের সংখ্যা পৌঁছেছে ২৫৬ জনে। ৩২ এবং ২৫৬ জন অর্থাৎ সবমিলিয়ে বৃষ্টি ও ভূমিধসের ফলে এখনও পর্যন্ত ২৮৩ জনে মৃত্যুর খবর পাওয়া গেছে।

প্রবল বৃষ্টির কারণে দেশটির রাজধানী দিল্লি কার্যত পানির তলায়। পানিবন্দি দিল্লির এই পরিস্থিতিতে ঘরবন্দি বহুমানুষ, ব্যাহত ট্রাফিক ও বিমান পরিষেবা। সব মিলিয়ে বিপর্যস্ত স্বাভাবিক জনজীবন।

অত্যধিক বৃষ্টির কারণে বৃহস্পতিবার (১ আগস্ট) দিল্লি বিমানবন্দরে ১০টি বিমান অবতরণ করা সম্ভব হয়নি। ঘুর পথে ৮টি বিমান থেমেছে জয়পুরে, লখনউতে নামানো হয়েছে দুটি বিমানকে। দিল্লির শিক্ষামন্ত্রী জানিয়েছেন, প্রবল বৃষ্টির কারণে দিল্লি এবং সংলগ্ন এলাকায় সমস্ত সরকারি ও বেসরকারি স্কুল বন্ধ থাকবে।

দিল্লিতে লাল সর্তকতা জারি করে ভারতের আবহাওয়া দপ্তর জানিয়েছে, বৃষ্টি এখনই থামছে না। আগামী ৫ আগস্ট পর্যন্ত দিল্লিতে  ঝড়বৃষ্টিসহ বজ্রপাতের আশঙ্কা রয়েছে।

বাংলাদেশ সময়: ২১৫২ ঘণ্টা, আগস্ট ০১, ২০২৪
ভিএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ভারত এর সর্বশেষ