ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

ভারত

ভারত-বাংলাদেশ সীমান্তে কোটি টাকার স্বর্ণ জব্দ

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৫ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২৪
ভারত-বাংলাদেশ সীমান্তে কোটি টাকার স্বর্ণ জব্দ

কলকাতা: বাংলাদেশ থেকে পাচার হওয়া ১ দশমিক ৪ কেজি সোনার দুটি বার জব্দ করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। গ্রেপ্তার হয়েছেন সেই সোনার চালান পাচারকারী।

 

উদ্ধার হওয়া স্বর্ণের বাজারমূল্য এক কোটি ১২ লাখ রুপি বলে জানিয়েছে বিএসএফ।  

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বাহিনীর তরফে জানানো হয়েছে, ঘোজাডাঙ্গা বর্ডার ফাঁড়ির (বিওপি) দায়িত্বরত সদস্যরা সন্দেহভাজন এক মোটরসাইকেল আরোহীকে আটক করে। তাকে তল্লাশি করে ১ দশমিক ৪ কেজি সোনার দুটি বার খুঁজে পাওয়া যায়।  

জিজ্ঞাসাবাদে ওই পাচারকারী জানা পারে, স্বর্ণের বার দুটি বাংলাদেশ থেকে অবৈধভাবে ভারতে পাচার হয়েছিল। এসব স্বর্ণ উদ্ধার করেছে পশ্চিমবঙ্গের উত্তর ২৪পরগনা জেলার বিএসএফ-এর ১০২তম ব্যাটালিয়নের সদস্যরা।

অনুসন্ধানের সময়, বিএসএফ কর্মীরা সন্দেহভাজন ব্যক্তির ডান পাঁজরের নিচে একটি সোনার ইট খুঁজে পান, যা স্কচ টেপ দিয়ে শক্তভাবে মোড়ানো ছিল। আরও তল্লাশি চালিয়ে সন্দেহভাজন ব্যক্তির কোমরের ব্যাগ লুকানো আরেকটি সোনার বারের একটি টুকরো জব্দ করে।

জিজ্ঞাসাবাদে গ্রেপ্তার ব্যক্তি জানান, ব্যবসায় লোকসানের কারণে ঋণের মধ্যে পড়েছিলেন তিনি। অর্থের অভাবে তিনি চোরাকারবারির পথ বেছে নিয়েছেন। বাংলাদেশের সাতক্ষীরা জেলার লক্ষ্মীধারী গ্রামের এক অজ্ঞাত বাংলাদেশি স্বর্ণ চোরাকারবারির সঙ্গে পরিচয় হয় তার।

বাংলাদেশি চোরাকারবারি তাকে সোনা পাচারের জন্য একটি লোভনীয় চুক্তির প্রস্তাব দেয়, যা তিনি গ্রহণ করেন। তার দায়িত্ব ছিল, সেসব স্বর্ণ তার কাছে রেখে দেওয়ার। পরে সময়মতো কলকাতার এক অজ্ঞাত ব্যক্তি তার সঙ্গে যোগাযোগ করে সংগ্রহ করে নেবে। কিন্তু তার আগেই ধরা পড়ে যান তিনি।

বিএসএফ দক্ষিণবঙ্গ সীমান্তের জনসংযোগ কর্মকর্তা ডিআইজি এনকে পান্ডে জানিয়েছেন, নিরীহ এবং অসহায় মানুষকে টোপ হিসেবে ব্যবহার করছে পাচারকারীরা। কিন্তু চোরাচালান কার্যক্রম দমনে বাহিনী প্রতিশ্রুতিবদ্ধ।

বাংলাদেশ সময়: ১৭২৪ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২৪
ভিএস/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।