ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইসিসিবিতে অনুষ্ঠিত হলো এশিয়ার সবচেয়ে বড় ফ্রিল্যান্সার কনফারেন্স

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৫ ঘণ্টা, আগস্ট ২১, ২০২৩
আইসিসিবিতে অনুষ্ঠিত হলো এশিয়ার সবচেয়ে বড় ফ্রিল্যান্সার কনফারেন্স

ঢাকা: অনুষ্ঠিত হলো ফ্রিল্যান্সারদের নিয়ে এশিয়ার সবচেয়ে বড় সম্মেলন "ন্যাশনাল ফ্রিল্যান্সার্স কনফারেন্স"।  বাংলাদেশের সবচেয়ে বড় ফ্রিল্যান্সার কমিউনিটি "ফ্রিল্যান্সার অফ বাংলাদেশ" এর আয়োজনে দেশের বিভিন্ন প্রান্ত থেকে অংশ নেওয়া মোট ৩ হাজার ফ্রিল্যান্সারের অংশগ্রহণে এই সম্মেলন অনুষ্ঠিত হয়।

রোববার (২০ আগস্ট) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে আয়োজক প্রতিষ্ঠান। এর আগে শনিবার (১৯ আগস্ট) রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরাতে (আইসিসিবি) এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার। বিশেষ অতিথি ছিলেন গুগলের বাংলাদেশ ও শ্রীলঙ্কা গোলাম কিবরিয়া। এছাড়াও ইন্টারন্যাশনাল গেস্ট হিসেবে অনলাইনে যুক্ত ছিলেন বিশ্বব্যাপী সমাদৃত ইনফ্লুয়েন্সার এবং ভি এফ এক্স মেন্টর ইমরান আলী দিনা।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার বলেন, ফ্রিল্যান্সার হওয়ার জন্য সবচেয়ে বেশি প্রয়োজন যোগাযোগ দক্ষতা অর্জন। ফ্রিল্যান্সার প্রশিক্ষণের সুযোগ কাজে লাগিয়ে মধুপুরের দুর্গম পাহাড়ের গায়রা গ্রামের একজন তরুণ গোটা এলাকার জীবন ধারা পাল্টে দিয়েছে। তাদের উচ্চগতির ইন্টারনেট সংযোগের ব্যবস্থা করে দেওয়ার পর ওই গ্রামের তিন শতাধিক ছেলে মেয়ে প্রত্যন্ত পাহাড়ে বসে প্রতিমাসে কয়েক হাজার ডলার আয় করছে। একই অবস্থা সুনামগঞ্জের ধর্মপাশার আহমেদপুর গ্রামে। হাওরের এই প্রত্যন্ত গ্রামে এখন ৪৮জন প্রোগ্রামার আউট সোর্সিং এর মাধ্যমে বৈদেশিক মুদ্রা আয় করছে।

সম্মেলনের আহ্বায়ক ফয়সাল মুস্তাফা বলেন, ‘ফ্রিল্যান্সাররা সব সময় ঘরে বসে কাজ করেন, তাদের একে অপরের সঙ্গে দেখা হওয়া, অভিজ্ঞতা বিনিময়, যোগাযোগ বাড়ানো ইত্যাদি বিষয় মাথায় রেখেই আমরা এই আয়োজন করেছি। ’

সম্মেলনের অন্যতম আয়োজক রিফাত এম হক বলেন, ‘দেশের ৬৪ জেলা থেকেই দেশসেরা ফ্রিল্যান্সার, তথ্যপ্রযুক্তি পেশাজীবী ও সফল উদ্যোক্তারা এই সম্মেলনে অংশ নিয়েছেন। এটি এশিয়ার সবচেয়ে বড় ফ্রিল্যান্সার কনফারেন্স। '

সম্মেলনের অন্যতম আয়োজক মিনহাজুল আসিফ বলেন - "বাংলাদেশের আনাচে কানাচে থেকে এখন তরুণরা ফ্রিল্যান্সিংয়ের সঙ্গে যুক্ত হচ্ছেন এবং দেশে রেমিটেন্স নিয়ে আসছেন। তাদের প্রতি আমরা সবাই কৃতজ্ঞ এবং তাদের জন্য এরকম নেটওয়ার্কিং ইভেন্ট খুবই গুরুত্বপূর্ণ। " 

সকাল ৯টা থেকে শুরু হয় এই কনফারেন্স। এরপর গ্রাফিক ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, ডিজিটাল মার্কেটিং, এসইওসহ নানা বিষয়ে প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়। দুপুরে দেশসেরা ১৫ জন ফ্রিল্যান্সারদের হাতে সম্মাননা তুলে দেন প্রধান অতিথি মোস্তাফা জব্বার। সন্ধ্যায় ছিল স্বনামধন্য মিউজিক ব্যান্ড "ব্ল্যাক" এর সঙ্গীত পরিবেশন।

সম্মেলনে আরও বক্তব্য দেন বেসিস এর প্রেসিডেন্ট রাসেল টি আহমেদ, বাক্কো এর সেক্রেটারি জেনারেল তৌহিদ হোসাইন, বি এফ ডি এস এর চেয়ারম্যান ডা. তানজিবা রহমান, এডিশনাল ডেপুটি পুলিশ কমিশনার সাঈদ নাসরুল্লাহ অভি, ওমেন-ইন-ইকমার্স এর প্রেসিডেন্ট নাসিমা আক্তার নিশা, পাঠাও এর ফর্মার ফাউন্ডার হুসাইন এম ইলিয়াস, পেওনিয়ার এর সিনিয়র বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার নাফিউর রহমান, আপওয়ার্ক এর লিড জেনারেশন ম্যানেজার সাইদুর মামুন খান, ফাইভার মার্কেটপ্লেসের কমিউনিটি টিম লিড জাহিদুল ইসলাম, আপওয়ার্কের অফিসিয়াল লিড ম্যানেজার সাইদুর মামুন, নেক্সট ভেঞ্চার্স এর প্রতিষ্ঠাতা আব্দুল্লাহ জায়েদসহ আরও অনেকে।

এই সম্মেলনে অ্যাসোসিয়েট পার্টনার হিসেবে ছিল বেসিস, বাক্কো, বিএফডিএস, জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল (জেসিআই) এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)।  

অনুষ্ঠানের টাইটেল স্পন্সর নেক্সট ভেঞ্চার্স, পাওয়ার্ড বাই পার্টনার "বিকাশ", প্লাটিনাম স্পনসর পেওনিয়ার ও ইউআই বার্ন, টিশার্ট স্পন্সর কোডম্যান বিডি, ডিওয়াইটি ও ভাইজার এক্স।

বাংলাদেশ সময়: ০৯৫০ ঘণ্টা, আগস্ট ২১, ২০২৩
এইচএমএস/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।