ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

১০ দিন পর মোবাইল ইন্টারনেট চালু

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৭ ঘণ্টা, জুলাই ২৮, ২০২৪
১০ দিন পর মোবাইল ইন্টারনেট চালু

ঢাকা: টানা ১০ দিন বন্ধ থাকার পর রোববার (২৮ জুলাই) সারা দেশে মোবাইল ইন্টারনেট তথা ফোরজি সেবা চালু হতে শুরু করেছে। কিন্তু ফেসবুক, টিকটক এখনই চালু হবে না।

আজ বিকেল ৩টা থেকে ফোরজি নেটওয়ার্ক সেবা পাওয়া যাচ্ছে। এসময় বাংলাদেশ সচিবালয়ে ফোরজি সেবা মিলেছে।

তবে শুরুতে ধীরগতি থাকবে বলে অপারেটররা জানিয়েছে।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক রোববার (২৮ জুলাই) সকালে আগারগাঁওয়ে বিটিআরসিতে মোবাইল অপারেটরদের সঙ্গে বৈঠক শেষে ফোরজি নেটওয়ার্ক চালুর কথা জানান। আর গ্রাহকেরা তিন দিনের জন্য ৫ জিবি ডাটা পাবেন।

পলক বলেন, আজকে আমরা সিদ্ধান্ত গ্রহণ করেছি, আজকে বিকাল ৩টার সময় মোবাইল নেটওয়ার্কের ফোরজি ইন্টারনেট কানেকটিভিটি পুনঃস্থাপন করতে পারবো। বিকেল ৩টার পর থেকে সারা দেশে মোবাইল নেটওয়ার্কের ফোরজি ইন্টারনেট পুনঃস্থাপনের জন্য প্রযুক্তিগত সহায়তা দেব।

তিনি জানান, গত ১৭ জুলাই থেকে ২৮ জুলাই- এই ১০ দিন সময়ের মধ্যে মোবাইল নেটওয়ার্ক ফোরজি অনেক ক্ষেত্রে সাময়িকভাবে, ১৭ ও ১৮ জুলাই কিছু কিছু জায়গায় আইনশৃঙ্খলা বাহিনী এবং গোয়েন্দা সংস্থার অনুরোধ এবং নির্দেশনা সাপেক্ষে বিটিআরসি ও এনটিএমসি থেকে প্রযুক্তিগত সহায়তা প্রদান করি। নিরাপত্তা ও শৃঙ্খলা রক্ষার জন্য কিছু কিছু জায়গায় সাময়িকভাবে (বন্ধ করি)। ১৮ জুলাই বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত মহাখালীর ত্রাণ পুনবার্সন অধিদপ্তরের নিচতলায় সার্ভার সম্পূর্ণ পুড়িয়ে দেওয়া হয়।

সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে বিক্ষোভ ও সহিংসতার মধ্যে ১৯ জুলাই মধ্যরাত থেকে কারফিউ জারি করে, যা সময়-সময় শিথিল রেখে এখনো বলবৎ রয়েছে। কারফিউর আগেই ১৭ জুলাই মধ্যরাত থেকে ফোরজি নেটওয়ার্ক বন্ধ করায় দেশের মোবাইল ইন্টারনেট সেবা বন্ধ হয়ে যায়।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, জুলাই ২৮, ২০২৪
এমআইএইচ/এসএএইচ 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।