ঢাকা, বুধবার, ৩০ শ্রাবণ ১৪৩১, ১৪ আগস্ট ২০২৪, ০৮ সফর ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

৫ জিবি ডাটা না পেলে অভিযোগ করুন: পলক

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৮ ঘণ্টা, আগস্ট ১, ২০২৪
৫ জিবি ডাটা না পেলে অভিযোগ করুন: পলক ফাইল ছবি

ঢাকা: দশ দিন পর মোবাইল ইন্টারনেট চালুর পর যে সব গ্রাহক ৫ জিবি ডাটা পাননি তাদেরকে মোবাইল অপারেটরের কাস্টমার কেয়ার সেন্টারে অভিযোগ করতে পরামর্শ দিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বৃহস্পতিবার (১ আগস্ট) সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগে অ্যামটব, বেসিস, বাক্কো, আইএসপিএবি, বিসিএস, ই-ক্যাবসহ টেলিযোগাযোগ খাতের অংশীজনদের সঙ্গে সমকালীন বিষয়ে বৈঠক শেষে এক প্রশ্নে তিনি একথা বলেন।

গত ২৮ জুলাই বিটিআরসিতে মোবাইল অপারেটরদের সঙ্গে বৈঠক শেষে পলক জানিয়েছিলেন, মোবাইল নেটওয়ার্কে যুক্ত হওয়ার সঙ্গে সঙ্গে ইন্টারনেট ব্যবহারকারী প্রত্যেককে তিন দিনের জন্য পাঁচ জিবি ডাটা বোনাস হিসেবে পাবেন। ওই দিন বিকেলে ফোরজি নেটওয়ার্ক চালু হয়।

ওই ঘোষণার চার দিন পর সচিবালয়ের সভায় এ বিষয়ে এক প্রশ্নে পলক বলেন, যেকোনো গ্রাহক সেবাটা না পেয়ে থাকেন তাহলে অভিযোগ করবেন।

তিনি বলেন, আমরা নির্দেশনা দিয়েছি যখনই ফোরজি নেটওয়ার্কে ফিরে এসে যারাই ইন্টারনেট যুক্ত হয়েছে সবাইকে বোনাস ডাটা দিতে হবে। যারা না মানে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেব।

দেশের মোবাইল অপারেটরদের সংগঠন এমটবকে এ বিষয়ে পদক্ষেপ নিতে নির্দেশ দেন পলক বলেন, প্রত্যেক মোবাইল অপারেটরকে অনুরোধ করেন তারা একটা অডিট করে দেখুক। না পেয়ে থাকলে আমাদের বলুক। গ্রাহকরা যেন কাস্টমার কেয়ার সেন্টারে অনলাইনে বা ফিজিক্যালি অভিযোগটা করে।

ডাটা কিনেও ব্যবহার না করে মেয়াদ শেষ হয়ে যাওয়া নিয়ে পলক বলেন, আমাদের প্রস্তাব ছিল আন-লিমিটেড করে দেওয়ার জন্য। অ্যামটব সেটার টেকনিক্যাল ব্যাখ্যা দিয়েছে। বিটিআরসির টেকনিক্যাল টিম অ্যামটবের সাথে বসে ব্যাখ্যা চাইবে। আমরাও এটার ব্যাখ্যা চাইবো।

ডাটার মেয়াদ বিষয়ে তিনি বলেন, আমরা গত সভায় সিদ্ধান্ত দিয়েছি, এক দিন এবং তিন দিনের প্যাকেজের অনুমতি দিয়েছি। পাশাপাশি বলেছি যে চারটি অপারেটর গ্রাহকদের জন্য যেটা জনপ্রিয় এবং ব্যবহার উপযোগী সেটা যেন প্রতিযোগিতামূলকভাবে করতে পারে। এ ধরনের প্যাকেজ ঘোষণার জন্য বিটিআরসির কাছে আসতে হবে না। আমরা সেই স্বাধীনতাও দিচ্ছি। কোনো ডাটার যেন মেয়াদ না থাকে সেটাও অপারেটরদের নির্দেশনা দিয়েছি। এটা যদি তারা না শুনতে চায় তাহলে আমরা হয়ত বাধ্য করতে বাধ্য হবো। এখন সংকটকালীন ক্ষতিগ্রস্ত হয়েছে তারাও। আমরা জরুরি পরিস্থিতি কাটিয়ে উঠার চেষ্টা করছি সবাই।

সভায় অংশীজন ছাড়াও ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মুশফিকুর রহমান এবং কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪৫৪ ঘণ্টা, আগস্ট ০১, ২০২৪
এমআইএইচ/এসএএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।