ঢাকা, শুক্রবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দেশে আসুসের প্রথম কোপাইলট প্লাস পিসি, ১৮ ঘণ্টার ব্যাটারি ব্যাকআপ

তথ্য প্রযুক্তি ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২৪
দেশে আসুসের প্রথম কোপাইলট প্লাস পিসি, ১৮ ঘণ্টার ব্যাটারি ব্যাকআপ

ঢাকা: আসুসের প্রথম কোপাইলট প্লাস পিসি, আসুস ভিভোবুক এস ১৫ এবার এসেছে বাংলাদেশের বাজারে। সম্প্রতি রাজধানীতে এক অনুষ্ঠানে নতুন এই ল্যাপটপটি উন্মোচন করা হয়।

 

কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের (এআই) সেরা এক্সপেরিয়েন্স দেবে আসুসের ভিভোবুক এস ১৫। মাইক্রোসফট এবং কোয়ালকমের সাথে কোলাবোরেশনের মাধ্যমে আসুসের এই ল্যাপটপটি ডিজাইন করা হয়েছে।  

প্রসেসর হিসেবে এতে রয়েছে এআরএম বেসড স্ন্যাপড্রাগন এক্স এলিট প্রসেসর। কোপাইলট ফিচারটি সহজে ব্যবহারের জন্য এবং দ্রুত এআইচালিত টুলগুলোতে অ্যাক্সেস পেতে ল্যাপটপটির কি-বোর্ডে রয়েছে একটি ডেডিকেটেড কি-বাটন। আলাদা এই কোপাইলট কি-বাটনটি মূলত কোপাইলট প্লাস পিসির অন্যতম বিশেষ ফিচার।  

ল্যাপটপটির উদ্বোধনী অনুষ্ঠানে এআই ইঞ্জিন এবং কোপাইলটের সুবিধাসহ মূল ফিচারগুলো তুলে ধরেছে আসুস বাংলাদেশ।

আসুস বাংলাদেশের বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার এমডি আল ফুয়াদ বলেন, গ্রাহকদের ইনোভেশন এবং নতুন এক্সপেরিয়েন্স দিতে আসুস সবসময়ই বদ্ধপরিকর এবং অগ্রণী ভূমিকা পালন করে আসছে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশে প্রথম কোপাইলট প্লাস পিসি নিয়ে এসেছে আসুস।  

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আসুসের বিজনেস পার্টনার গ্লোবাল ব্র্যান্ড প্রাইভেট লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর এমডি রফিকুল আনোয়ার এবং ডিরেক্টর জসিম উদ্দিন খন্দকার। এছাড়া এ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আসুসের পার্টনাররা।

কোয়ালকম হেক্সাগনের বিল্ট-ইন এনপিইউসহ স্ন্যাপড্রাগন এক্স এলিট প্রসেসর ব্যবহার করা হয়েছে এই ল্যাপটপে। এর ৪৫ টপস এস নিউরাল ইঞ্জিন ল্যাপটপটির এআই প্রসেসিংকে আরও কর্মক্ষম করে তোলে। এর স্টোরেজের সুবিধায় আছে আল্ট্রাফাস্ট ৫১২ জিবি পিসিআইই ৪.০ এসএসডি। এছাড়া থাকছে ১৬ গিগাবাইট পর্যন্ত মেমোরি এবং ৮৪৪৮ মেগাহার্টজ এলপিডিডিআর৫এক্স র‌্যাম সুবিধা।  

ভিভোবুক এস ১৫ ল্যাপটপটি ডিজাইন করা হয়েছে সিলভার রঙে এবং প্রিমিয়াম লেভেলের ধাতব মেটেরিয়াল দিয়ে। ১ দশমিক ৪৭ সেমি পাতলা এই ল্যাপটপটি আকারে ১৫ দশমিক ৬-ইঞ্চি, এবং ওজনে ১ দশমিক ৪২ কেজি। তাই ব্যবহারকারী সহজেই ল্যাপটপটি বহন করতে পারবে। এর ডিসপ্লেটি হলো আসুস লুমিনা ওলেড।  

ল্যাপটপটির রেজল্যুশন থ্রিকে এবং রিফ্রেশ রেট ১২০ হার্জ। তাই এর ভিজ্যুয়ালও হয়ে উঠে উজ্জ্বল এবং রঙিন যা ব্যবহারকারীদের দেবে এক দারুণ অভিজ্ঞতা। এর কি-বোর্ডে ব্যবহার করা হয়েছে আরজিবি ব্যাকলাইট যেটির রং ব্যবহারকারীরা চাইলে পরিবর্তনও করতে পারবে। এছাড়া আরও সহজে কাজ করতে এতে আছে একটি বড় আকারের টাচপ্যাড। এর ব্যাটারি ৭০ ওয়াটের এবং ১৮ ঘণ্টার ওপরে ল্যাপটপটি নিরবচ্ছিন্নভাবে চলতে পারে। বাংলাদেশে আসুসের অথোরাইজড রিটেইল স্টোরে আসুসের এই নতুন ল্যাপটপটি পাওয়া যাবে।  

বাংলাদেশ সময়: ১১৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬,২০২৪
এমআইএইচ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ