ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

এমন ১০০ ঘটনা ঘটে গেছে, বিবস্ত্র নারীর ভিডিও ইস্যুতে মণিপুরের মুখ্যমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৪ ঘণ্টা, জুলাই ২০, ২০২৩
এমন ১০০ ঘটনা ঘটে গেছে, বিবস্ত্র নারীর ভিডিও ইস্যুতে মণিপুরের মুখ্যমন্ত্রী

গেল মে মাস থেকে অশান্ত মণিপুর। সেখানে মেইতেই ও কুকি গোষ্ঠীর সংঘাতের জেরে জাতিগত দাঙ্গায় ছড়িয়েছে অশান্তির আগুন।

এই পরিস্থিতিতে যখন মণিপুরে শান্তি ফিরিয়ে আনতে বেগ পেতে হচ্ছে প্রশাসনকে, তখন এক ভয়াবহ ভিডিও সামনে এলো।

ভিডিওতে দেখা যায়, দুই নারীকে বিবস্ত্র করে সড়ক দিয়ে নিয়ে যাচ্ছে একদল পুরুষ। এই ঘটনার করুণ ছবি নিয়ে ক্ষোভে ফুঁসছে কাশ্মীর থেকে কন্যাকুমারী। এই পরিস্থিতিতে মুখ খুললেন মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং।  

মণিপুরের ঘটনা নিয়ে তিনি আগেই অভিযুক্তদের মৃত্যুদণ্ডের সাজার দাবি করেন। সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে বীরেন সিং দাবি করেন, ‘এমন ১০০টি ঘটনা ঘটে গেছে। ’

মণিপুরের সড়কে দুই নারীকে বিবস্ত্র করে ঘোরানো নিয়ে যে ভিডিও উঠে এসেছে, তা ঘটে ৪ মে। জানা গেছে, অভিযুক্ত ব্যক্তিকে পুলিশ গ্রেপ্তার করেছে।

সর্বভারতীয় ওই সংবাদমাধ্যমের পক্ষে প্রশ্ন করা হয়, এই ঘটনা যখন ঘটে, তখন কি রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে তিনি এই বিষয়ে সচেতন ছিলেন কি না।

জবাবে বীরেন সিং দাবি করেন, ‘এমন ১০০টি ঘটনা ঘটেছে। এর জেরে ইন্টারনেটের ওপর নিষেধাজ্ঞা জারি হয়। ’ 

বীরেন সিং তার সাক্ষাৎকারে বলেন, ‘মাত্র একটি মামলা সামনে এসেছে। আমি এটাকে ধিক্কার জানাই, এটা মানবতার প্রতি অপরাধ। আমরা এই মামলায় একজনকে ধরেছি, আর চেষ্টা করছি সমস্ত অভিযুক্তদের এই মামলায় পাকড়াও করতে। ’

বিবস্ত্রের ওই মামলার এফআইআরে বলা হয়, ৪ মে এক কুকি পরিবারের পাঁচ সদস্য আতঙ্কে বনে লুকিয়ে পড়েছিলেন। পুলিশ তাদের উদ্ধার করে। কিন্তু পুলিশের হাত থেকে তাদের ছিনিয়ে নেওয়া হয় বলে অভিযোগ।  

জানা যায়, ওই নারীদের পরিবারের বাকি পুরুষদের খুন করা হয়েছিল। তারপর ভয় পেয়ে নারীরা জঙ্গলে লুকান। এরপরই ঘটনা পরম্পরা এভাবে এগোয় বলে জানা যায়।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, জুলাই ২০, ২০২৩
আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।