ঢাকা, মঙ্গলবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ৩০ জুলাই ২০২৪, ২৩ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

ইউক্রেন যুদ্ধ: ১২০ ব্যক্তি-প্রতিষ্ঠানের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৯ ঘণ্টা, জুলাই ২১, ২০২৩
ইউক্রেন যুদ্ধ: ১২০ ব্যক্তি-প্রতিষ্ঠানের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধে সমর্থনকারী প্রায় ১২০ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার (২০ জুলাই) এই নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র ও অর্থ দপ্তর।

 

ইউক্রেনে অবৈধ আগ্রাসনের জন্য রাশিয়াকে আরও দায়ী করার পাশাপাশি দেশটির যুদ্ধের প্রচেষ্টাকে সমর্থন করার ক্ষমতাকে দমাতে এই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।  

এই নিষেধাজ্ঞা রাশিয়াকে জটিল সামগ্রী পাওয়া, ভবিষ্যৎ শক্তি উৎপাদন, রপ্তানি সক্ষমতা এবং আন্তর্জাতিক অর্থ ব্যবস্থা ব্যবহার থেকে বিরত রাখবে। পাশাপাশি এর মাধ্যমে নিষেধাজ্ঞায় ফাঁকি দেওয়া এবং প্রতারকদের বিরুদ্ধে কঠোরতা নিশ্চিত করবে।

মার্কিন পররাষ্ট্র দপ্তর বলছে, রাশিয়া ইউক্রেনে পূর্ণ মাত্রায় আগ্রাসন শুরুর পর থেকে মার্কিন যুক্তরাষ্ট্র মিত্র ও অংশীদারদের সঙ্গে কাজ করছে। পাশাপাশি রাশিয়া চড়া মূল্য নিশ্চিত এবং যুদ্ধে সমর্থনকারী ব্যক্তি ও সত্ত্বাদের জবাবদিহি নিশ্চিতে নজিরবিহীন পদক্ষেপ নিয়েছে। যত সময় প্রয়োজন হোক না কেন, যুক্তরাষ্ট্র ইউক্রেনের পাশে থাকবে।

নতুন এই পদক্ষেপ নির্বাহী আদেশ ১৪০২৪ অনুযায়ী নেওয়া হয়েছে, যা রুশ ফেডারেশন সরকারের নির্দিষ্ট ক্ষতিকারক বিদেশি কার্যকলাপের ক্ষেত্রে নিষেধাজ্ঞা অনুমোদন দেয়।  

বাংলাদেশ সময়: ১৮৩৩ ঘণ্টা, জুলাই ২১, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।