ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

বিশ্ববাজারে স্বর্ণের দাম সাত মাসের মধ্যে সর্বনিম্ন

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৭ ঘণ্টা, অক্টোবর ৪, ২০২৩
বিশ্ববাজারে স্বর্ণের দাম সাত মাসের মধ্যে সর্বনিম্ন

ডলারের তেজ, বন্ডের দর আর যুক্তরাষ্ট্রে উচ্চ সুদের হারের জেরে গত সাত মাসের মধ্যে মঙ্গলবার সোনার দাম সর্বনিম্ন পর্যায়ে নেমেছে। রয়টার্সের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

 

এদিন দুপুর ১টা ৪৯ মিনিটে বাজারে স্পট গোল্ডের আউন্স ছিল শূন্য দশমিক ১ শতাংশ কমে ১ হাজার ৮২৫ দশমিক ০৯ ডলারে। এর আগে মার্চের শুরুতে দাম সর্বনিম্ন পর্যায়ে নেমেছিল।

মার্কিন গোল্ড ফিউচারের দাম প্রতি আউন্স শূন্য দশমিক ৩ শতাংশ কমে এক হাজার ৮৪১ দশমিক ৫ ডলারে স্থির হয়।  

যুক্তরাষ্ট্রে গেল আগস্টে চাকরির বিজ্ঞাপন অপ্রত্যাশিতভাবে বেড়ে যায়, সংকটপূর্ণ শ্রম বাজারের অবস্থার দিকে নির্দেশ করে। এই অবস্থা যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভকে বাধ্য করে পরের মাসে সুদের হার বাড়াতে।

ওয়ান্ডার জ্যেষ্ঠ বাজার বিশ্লেষক এডওয়ার্ড মোয়া বলেন, জব ওপেনিংস এবং লেবার টার্নওভার সার্ভে প্রতিবেদন বাজারকে বিস্মিত করেছে, যে চাকরির বাজার আরও বাড়তে পারে। পাশাপাশি এটি মার্কিন অর্থনীতিতে মন্দার প্রত্যাশাও কমিয়ে আনে। এটি মূল্যবান এই ধাতুর ওপর চাপ তৈরি করছে।

স্বর্ণকে মূল্যস্ফীতি ও অর্থনৈতিক অস্থিতিশীলতার বিপরীতে প্রতিবন্ধক হিসেবে বিবেচনা করা হয়। কিন্তু উচ্চ সুদের হার এই ধাতু রাখার অপর্চুনিটি কস্ট বাড়িয়ে দেয়, যার দাম হয় ডলারে এবং কোনো ধরনের মুনাফা আসে না।

বাংলাদেশ সময়: ২১৫৪ ঘণ্টা, অক্টোবর ৪, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।