ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

মৃত্যুর ২৫ বছর পর নিলামে উঠছে ডায়ানার ব্লাউজ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৫ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২৩
মৃত্যুর ২৫ বছর পর নিলামে উঠছে ডায়ানার ব্লাউজ ছবি: সংগৃহীত

মৃত্যুর ২৫ বছর পর নিলামে উঠছে প্রিন্সেস অব ওয়েলস খ্যাত লেডি ডায়ানার গোলাপি ব্লাউজ। তার ব্যবহৃত ওই ব্লাউজটি বিখ্যাত ব্যক্তিদের পোশাক নিলামের তালিকায় রাখা হয়েছে।

১৯৮১ সালে ডায়ানা তার বিয়ের বাগদানের অনুষ্ঠানে ব্লাউজটি পরেছিলেন। তখন ওই ব্লাউজ পরা অবস্থায় ডায়ানার ছবি তুলেন রাজপরিবারের ফটোগ্রাফার লর্ড স্নোডন।

গোলাপি ক্রেপ কাপড়ের ব্লাউজটি সামনের দিকে রফের মতো কলার এবং আলগা প্লিট বিশিষ্ট। ব্লাউজটির ডিজাইনার হলেন ডেভিড এবং এলিজাবেথ ইমানুয়েল। তারা ডায়ানার বিয়ের পোশাকও ডিজাইন করেন।

ব্লাউজটি ২০১৯ সালে ‘ডায়ানা: হার ফ্যাশন স্টোরি’ প্রদর্শনীর অংশ হিসেবে লন্ডনের কেনসিংটন প্যালেসে রাখা হয়েছিল।

ন্যাশনাল পোর্ট্রেট গ্যালারির তথ্যানুসারে, ডায়ানার ছবি দিয়ে ‘ভোগ’ সাময়িকীতে একটি প্রচ্ছদ প্রকাশ করা হয়েছিল, যা ১৯৮১ সালের ফেব্রুয়ারিতে ডায়ানার বাগদান অনুষ্ঠানের ওই ছবির সঙ্গে মিলে যায়।

এদিকে, হলিউড কিংবদন্তি হিসেবে পরিচিত জুলিয়ান এবং টার্নার ক্লাসিক মুভিজ (টিসিএম) আয়োজিত চারদিনের এ নিলামে ডায়ানার ব্যবহৃত সন্ধ্যাকালীন একটি পোশাকও বিক্রি হবে।

রাজকীয় ওই পোশাকটির ফ্যাশন ডিজাইনার ছিলেন মরক্কোর বংশদ্ভূত জ্যাকস আজাগুরি। এটি ১৯৮৫ সালের এপ্রিল ইতালির ফ্লোরেন্সে ডায়ানা পরিধান করেছিলেন। এটি হলো একটি ব্যালেরিনা স্কার্ট। যার নিলাম মূল্য ১ লাখ থেকে ২ লাখ ডলার হতে পারে।

নিলামের ওই তালিকায় হলিউড তারকাদের পোশাকও রয়েছে। যার মধ্যে রয়েছে ১৯৬৩ সালের কমেডি চ্যারাডে অড্রে হেপবার্নের পরিধান করা একটি গিভেঞ্চি পোশাক, ১৯৫০ সালের নোয়ার ফিল্ম সানসেট বুলেভার্ডে গ্লোরিয়া সোয়ানসনের পরিহিত একটি স্লিভলেস গাউন ও বারব্রা স্ট্রিস্যান্ডের নাবিক ড্রেস, যা ১৯৬০ সালের মাইব্রাম নামক একটি স্পেশাল ড্রেস।

ওইসব পোশাকের নিলাম মূল্য ১ হাজার থেকে সাড়ে চার লাখ ডলার হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

আগামী ১৪ থেকে ১৭ ডিসেম্বর বেভারলি হিলসে এবং অনলাইনে ‘জুলিয়েনস অকশনস অ্যান্ড টিসিএম প্রেজেন্ট: হলিউড লেজেন্ডস’ নিলাম অনুষ্ঠিত হবে।

পুরো নাম লেডি ডায়ানা ফ্রান্সেস স্পেন্সার। বিট্রিশ রাজপরিবারে বিয়ের পর উপাধি লাভ করেন ডায়ানা ফ্রান্সেস মাউন্টব্যাটেন-উইন্ডসর। পরে রাণী দ্বিতীয় এলিজাবেথের আদেশক্রমে তাকে প্রিন্সেস অব ওয়েলস বলে সম্বোধনের অনুমতি দেওয়া হয়। ব্রিটিশ রাজপরিবারের সঙ্গে ১৯৯৬ সালে সম্পর্ক বিচ্ছেদের পর ১৯৯৭ সালে ফ্রান্সের প্যারিস শহরে ডায়ানা ও তার প্রেমিক দোদি ফায়েদ এক গাড়ি দুর্ঘটনায় নিহত হন।  

সূত্র: দ্য গার্ডিয়ান

বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২৩
জেএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।