ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

নেতানিয়াহুর পদত্যাগের দাবিতে তেলআবিবে বিক্ষোভ 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৬ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২৪
নেতানিয়াহুর পদত্যাগের দাবিতে তেলআবিবে বিক্ষোভ 

নেতানিয়াহু সরকারের পদত্যাগ এবং নতুন নির্বাচনের দাবিতে তেলআবিবের রাস্তায় বিক্ষোভ জানিয়েছে হাজারো মানুষ। এর আগে গত বছরের মার্চে নেতানিয়াহু পদত্যাগের দাবি ইসরায়েলের ইতিহাসের সর্ববৃহৎ বিক্ষোভের আয়োজন হয়েছিল তেলআবিবের রাস্তায়।

কিন্তু অক্টোবরে হামাসে হামলা এবং তৎপরবর্তী যুদ্ধে বিরোধীদের এই দাবি ধামাচাপা পড়ে যায়।      

কিন্তু চলমান যুদ্ধের বর্তমান সময়ে এসে দেখা যাচ্ছে ইসরায়েলে নেতৃত্ব পরিবর্তনের দাবি ক্রমশ জোরদার হয়ে ওঠছে। শনিবার (২০ জানুয়ারি) গত বছরের মার্চে নেতানিয়াহু বিচার ব্যবস্থার সংস্কারের সিদ্ধান্তের প্রতিবাদে রাস্তায়নামা আন্দোলনকারীদের একাংশ আবারও বিক্ষোভে নামার মধ্যদিয়ে সেই দাবিই যেন পুনর্ব্যক্ত করলেন তারা।

গত বছরের মত সংখ্যায় অত বেশী না হলেও বেশ কয়েক হাজার বিক্ষোভকারী হাতে ইসরায়েলি পতাকা নিয়ে নতুন নির্বাচনের দাবিতে তেলআবিবের রাস্তায় বিক্ষোভ প্রদর্শন করে।

হামাসের হাত থেকে একটি ইসরায়েলি শহর উদ্ধার করতে গিয়ে নিহত হওয়া এক ইসরায়েলি সেনার বোন বক্তব্য রাখতে গিয়ে নোয়াম বলেন, উত্তর ও দক্ষিণ (সীমান্ত) থেকে যাদের উচ্ছেদ করা হয়েছে; নিহতদের পরিবার, সংরক্ষিত সেনা, জিম্মির পরিজনদের এই সরকার গত ৭ অক্টোবর পরিত্যাগ করেছে, এবং প্রতিদিন আমাদের পরিত্যাগ করেই চলেছে। কিন্তু পরিবর্তন এবং সংস্কারের (এই অবস্থার) শক্তি আমাদের হাতেই আছে। এই সরকারকে বাড়ি পাঠাতে হবে, এখনই।

যুদ্ধকালীন সরকারে নেতানিয়াহু নেতৃত্ব নিয়ে দ্বিধাবিভক্তই দেখা দিলে বিরোধীরা নতুন ইউনিটি গভার্মেন্ট গঠনের প্রস্তাব দিলেও তিনি ক্ষমতা আখড়ে ধরতেই আগ্রহী বলে প্রতিয়মান হচ্ছে।

 

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২৪
এম এম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।