ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

রুশ কনসার্টে হামলাকারীকে ৫ লাখ রুবলের প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪১ ঘণ্টা, মার্চ ২৪, ২০২৪
রুশ কনসার্টে হামলাকারীকে ৫ লাখ রুবলের প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল

রাশিয়ার রাজধানী মস্কোতে কনসার্ট হলে যে হামলা হয়েছে সেটি ঘটাতে পাঁচ লাখ রুবল (প্রায় ৫ হাজার ৪০০ মার্কিন ডলার) দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল।

হামলায় জড়িত সন্দেহে যে তরুণকে গ্রেপ্তার করা হয়েছে, তিনি এ তথ্য জানান।

ওই ব্যক্তি বলেন, আমাকে প্রায় ৫ লাখ রুবল দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। অর্থের জন্য আমি ক্রোকাসে মানুষের ওপর গুলি ছুড়েছি।

রোববার (২৪ মার্চ) এ তথ্য জানিয়েছে রুশ বার্তা সংস্থা তাস। প্রতিবেদনে রুশ সংবাদ মাধ্যম আরটির প্রধান সম্পাদক মার্গারিতা সিমোনিয়ানের একটি টেলিগ্রাম পোস্টের বরাত দেওয়া হয়েছে।

গত শুক্রবার সন্ধ্যায় মস্কোর উত্তরের ক্রাসনোগোর্স্ক অঞ্চলের ক্রোকাস সিটি হলের কনসার্ট ভেন্যুতে ভয়াবহ হামলা হয়। সন্ত্রাসীদের নির্বিচার গুলিতে কমপক্ষে ১৪৩ জনের প্রাণহানি হয়েছে। স্বয়ংক্রিয় অস্ত্র ব্যবহার করে কনসার্ট দেখতে আসা লোকজনের ওপর হামলা চালানো হয়। সিটি হলে কনসার্টটির আয়োজন করা হয়, যার চারপাশে হামলাকারীরা আগুন ধরিয়ে দেয়।

তাসের খবরে বলা হয়েছে, গ্রেপ্তার ব্যক্তি যাতে হামলা চালাতে পারে সেজন্য তাকে একটি কার্ডের মাধ্যমে প্রতিশ্রুত অর্থের অর্ধেক অগ্রিম পরিশোধ করা হয়। হামলা শেষে তাকে বাকি অর্থ দেওয়া হবে বলে জানানো হয়। উল্লেখ্য, জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) হামলার দায় স্বীকার করেছে।

খবরে আরও বলা হয়, হামলাকারী ব্যক্তি ঘটনা ঘটিয়ে পালিয়ে যেতে চেয়েছিলেন। কিন্তু এ সময় তিনি ওই কার্ডটি হারিয়ে ফেলেন। পরে আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তারা তাকে ধরে ফেলেন।

হামলার ঘটনায় নিহতদের স্মরণে রোববার রাষ্ট্রীয়ভাবে শোক পালন করছে রাশিয়া। শনিবার দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন একদিনের এই রাষ্ট্রীয় শোক পালনের ঘোষণা দেন। টেলিভিশনে দেওয়া ভাষণে তিনি বলেন, ২৪ মার্চকে আমি সারা দেশের জন্য শোক দিবস ঘোষণা করছি।

এ ছাড়া তিনি হামলার ঘটনায় জড়িতদের শাস্তি নিশ্চিত করা হবে বলেও হুঁশিয়ারি দিয়েছেন।

পুতিনের ঘোষণা অনুযায়ী রোববার দেশটিতে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়।

মস্কোর ক্রোকাস সিটি হলে হামলার সময় কনসার্টে উপস্থিত ছিলেন ৬ হাজার ২০০ জন। ভেন্যুটির ওয়েবসাইটের তথ্য অনুসারে, ক্রোকাস সিটি হলের ধারণক্ষমতা সাড়ে নয় হাজার। হামলার সময় যে কনসার্ট চলছিল, সেটির টিকিট বিক্রি হয়েছে ৬ হাজার ২০০টি। রাশিয়ার জনপ্রিয় রক ব্যান্ড পিকনিকের কনসার্ট ছিল শুক্রবার। হলে হামলা ঘটাতে পাঁচ বন্দুকধারী অংশগ্রহণ করে। এ সময় তারা যুদ্ধের পোশাক ও  স্বয়ংক্রিয় অস্ত্রে সজ্জিত ছিল।

আইএস স্বীকার করলেও রাশিয়া মনে করছে, হামলাটি ইউক্রেন করিয়েছে। কেননা, ইউক্রেন সীমান্ত লাগোয়া রাশিয়ার ব্রিয়ানস্ক অঞ্চল থেকে সন্দেহভাজন ১১ হামলাকারীকে গ্রেপ্তার করেছে রুশ নিরাপত্তা বাহিনী। যদিও রাশিয়ার এই অভিযোগ অস্বীকার করেছে কিয়েভ।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, মার্চ ২৪, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।