ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইসরায়েলবিরোধী বিক্ষোভ: আমস্টারডাম বিশ্ববিদ্যালয়ে পুলিশের সঙ্গে সংঘর্ষ, গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৮ ঘণ্টা, মে ৯, ২০২৪
ইসরায়েলবিরোধী বিক্ষোভ: আমস্টারডাম বিশ্ববিদ্যালয়ে পুলিশের সঙ্গে সংঘর্ষ, গ্রেপ্তার

ইসরায়েলবিরোধী বিক্ষোভের সময় নেদারল্যান্ডসের আমস্টারডাম বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষ বেধেছে পুলিশের। ডাচ দাঙ্গা পুলিশ বিক্ষোভকারীদের ব্যারিকেডগুলো সরিয়ে নিতে গেলে ফিলিস্তিনপন্থী আন্দোলনকারীদের সঙ্গে সংঘর্ষে ছড়িয়ে পড়ে।

বুধবার (৮ মে) ঘটনাটি। আর আন্দোলন শুরু হয় গত সোমবার থেকে। তখন থেকেই উত্তেজনা চলছে।

পুলিশ জানিয়েছে, তারা বিশ্ববিদ্যালয়ে ও ডাচ রাজধানীর কেন্দ্রে একটি প্রধান সড়কে ‘সহিংসতার’ জন্য ৩২ জনকে গ্রেপ্তার করেছে।

স্থানীয় টেলিভিশনের ছবিতে দেখা গেছে, কর্মকর্তারা আমস্টারডাম শহরের কেন্দ্রে বিন্নেনগাস্তুইস ভবনের সামনের একটি এলাকা থেকে ব্যারিকেড সরিয়ে নেওয়ার সময় দাঙ্গার পোশাক পরা কয়েক ডজন পুলিশ বিক্ষোভকারীদের একটি দলের সঙ্গে হাতাহাতি করছে।

পুলিশ বলেছে, বিক্ষোভকারীরা রোকিন নামে স্থানীয় একটি প্রধান রাস্তা অবরোধ করায় সেখানে সহিংসতা ছড়িয়ে পড়ে।

শিক্ষার্থীরা বলেছে, তারা মার্কিন ক্যাম্পাসে চলমান বিক্ষোভে অনুপ্রাণিত হয়েছেন। এ কারণে আমস্টারডাম বিশ্ববিদ্যালয়কে (ইউভিএ) গাজা যুদ্ধের জন্য ইসরায়েলের সাথে সম্পর্ক ছিন্ন করার দাবি জানাচ্ছেন।

আমস্টারডাম পুলিশ মাইক্রোব্লগিং সাইট এক্স-এ দাবি করেছে, পরিস্থিতি শান্ত ও বেশিরভাগ বিক্ষোভকারী এলাকা ছেড়ে গেছেন।

তারা আগে বলেছিল, আমস্টারডাম বিশ্ববিদ্যালয়ে শান্তি বিঘ্নিত করা ও সম্পত্তি ধ্বংস করার অভিযোগ আনার পরে বিশ্ববিদ্যালয় থেকে বিক্ষোভকারীদের সরিয়ে দিতে মেয়রের অনুমোদন পেয়েছে।

স্থানীয় এপি৫ চ্যানেলের ছবিতে দেখা গেছে, পুলিশ বেশ অনেক বিক্ষোভকারীকে গ্রেপ্তার করছে, যাদের সংখ্যা কয়েক শ’ ছিল।

এক ভিডিওতে দেখা গেছে, ব্যারিকেডগুলোকে একটি লোডার ট্রাক ঠেলে একটি খালে ফেলে দেওয়ার সময় পুলিশ ক্যাম্পাসে থাকা বিক্ষোভকারীদের একটি ছোট ও সোচ্চার দলকে ঘিরে রেখেছে। বিক্ষোভকারীরা ‘ফ্রি ফিলিস্তিন’ লেখা প্ল্যাকার্ড নাড়ে এবং পুলিশকে ‘সেইম অন ইউ’ বলে চিৎকার করে।

সোমবার বিশ্ববিদ্যালয়ে এই বিক্ষোভ শুরু হয় এবং সেখান থেকে কমপক্ষে ১৬৯ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

আমস্টারডাম সিটি কাউন্সিলে শুক্রবার চলমান বিক্ষোভ সম্পর্কে একটি জরুরি বিতর্কের কথা রয়েছে। রিপোর্টে বলা হয়েছে, উট্রেচ্ট ইউনিভার্সিটি ক্যাম্পাসসহ নেদারল্যান্ডসের অন্যত্র বিক্ষোভকারীরা জড়ো হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৩৩৮ ঘণ্টা, মে ৯, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।