ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

আস্থা ভোটে হেরে ক্ষমতাচ্যুত নেপালের প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৩ ঘণ্টা, জুলাই ১২, ২০২৪
আস্থা ভোটে হেরে ক্ষমতাচ্যুত নেপালের প্রধানমন্ত্রী

নেপালের প্রধানমন্ত্রী পুস্প কামাল দাহাল জোট সরকারের বৃহত্তম দল তার সমর্থন প্রত্যাহার করার পরে সংসদে আস্থার ভোট হারিয়েছেন। ফলে ১৯ মাস ক্ষমতায় থাকার পর পদত্যাগ করতে বাধ্য হবেন তিনি।

শুক্রবার ভোটে জয়ের জন্য প্রয়োজনীয় সংসদের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভের অর্ধেকের বেশি সদস্যের সমর্থন পেতে ব্যর্থ হন পুষ্প কামাল দাহাল।

সংসদের স্পিকার দেব রাজ ঘিমিরে ঘোষণা করেছেন, তিনি তার পক্ষে মাত্র ৬৩ ভোট পেয়েছেন এবং ১৯৪ জন সদস্য তার বিপক্ষে ভোট দিয়েছেন।

ভোট শেষে ভবন ত্যাগের আগে সংসদ সদস্যদের সঙ্গে করমর্দন করেন দাহাল।

সরকারে তার প্রধান মিত্র নেপালের কমিউনিস্ট পার্টি (ইউনিফায়েড মার্কসবাদী লেনিনবাদী) গত সপ্তাহে তাদের সমর্থন প্রত্যাহার করে নেপালি কংগ্রেসের সঙ্গে হাত মেলানোর সিদ্ধান্ত নেওয়ার পর তাকে সংসদে একটি আস্থা প্রস্তাব আনতে হয়েছিল।  

নতুন জোট সম্মত হয়েছে কমিউনিস্ট পার্টির নেতা খড়গা প্রসাদ অলিই হবেন নতুন প্রধানমন্ত্রী।

২০২২ সালের ডিসেম্বরে প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে দাহাল একটি নড়বড়ে শাসক জোটের নেতৃত্ব দিয়ে আসছিলেন যেখানে তার দল তৃতীয় স্থানে ছিল। কিন্তু তিনি একটি নতুন জোট গঠন করেন এবং এর নেতা ও প্রধানমন্ত্রী হন।

জোটের শরিকদের মধ্যে মতবিরোধের কারণে তিনি নেতা হওয়ার পর থেকে পাঁচবার সংসদে আস্থা ভোট চাইতে হয়েছে।

২০০৬ সালে তার মাওবাদী গোষ্ঠী সশস্ত্র বিদ্রোহের অবসান ঘটিয়ে মূলধারার রাজনীতিতে যোগদানের পর থেকে প্রধানমন্ত্রী হিসেবে দাহাল ছিলেন তৃতীয়বারের মতো।

সূত্র: এপি

বাংলাদেশ সময়: ১৯১২ ঘণ্টা, জুলাই ১২, ২০২৪
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।