ঢাকা, বৃহস্পতিবার, ১০ শ্রাবণ ১৪৩১, ২৫ জুলাই ২০২৪, ১৮ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

অলিম্পিকের পর নতুন প্রধানমন্ত্রীর নাম জানাবেন ম্যাক্রোঁ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৫ ঘণ্টা, জুলাই ২৪, ২০২৪
অলিম্পিকের পর নতুন প্রধানমন্ত্রীর নাম জানাবেন ম্যাক্রোঁ

প্যারিস অলিম্পিকের পর নতুন প্রধানমন্ত্রী নিয়োগ করবেন বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। অলিম্পিক যতদিন চলবে, ততদিন কেয়ারটেকার সরকারই কাজ চালাবে।

 

স্থানীয় সংবাদমাধ্যমকে ম্যাক্রোঁ বলেছেন, অলিম্পিক শেষ হওয়ার পর আমার দায়িত্ব প্রধানমন্ত্রীর নাম ঘোষণা করা। তারপর সরকারের গঠনের কাজটা তার উপর ছেড়ে দেয়া। আমি বৃহত্তর জোট চাই।

এদিকে নির্বাচনে সবচেয়ে বেশি আসন পাওয়া বামপন্থি দল নিউ পপুলার ফ্রন্ট(এনপিএফ) জানিয়েছে, প্রধানমন্ত্রী হিসাবে তারা লুসি ক্যাসটেটকে চান। এই বিষয়ে  ম্যাক্রোঁকে প্রশ্ন করা হলে তিনি বলেন, নামটা আসল বিষয় নয়। আসল বিষয় হলো, ন্যাশনাল অ্যাসম্বেলিতে কোন সংখ্যাগরিষ্ঠ জোট তৈরি হয়, সেটা।

ম্যাক্রোঁ বলেছেন, অগাস্টের মাঝামাঝি পর্যন্ত কোনো কিছু করা যাবে না। কারণ তখন প্যারিস অলিম্পিক চলবে। এই অলিম্পিক করাটা নিরাপত্তা ও ব্যবস্থাপনার দিক থেকে ফ্রান্সের কাছে বড় চ্যালেঞ্জ।

আগাম নির্বাচনের পর থেকে ফ্রান্সে রাজনৈতিক অচলাবস্থা চলছে। পার্লামেন্টের নিম্নকক্ষে কোনো দল সংখ্যাগরিষ্ঠতা পায়নি। তিনটি ব্লকে দলগুলি বিভক্ত। বামপন্থি নিউ পপুলার ফ্রন্ট, যারা সবচেয়ে বেশি আসনে জিতেছে, মাক্রোঁর মধ্যপন্থি জোট এবং লে পেনের নেতৃত্বে অতি-ডানপন্থিরা। খবর ডয়চে ভেলে

প্রেসিডেন্ট হিসেবে প্রধানমন্ত্রী নিয়োগের ক্ষমতা মাক্রোঁর থাকলেও পার্লামেন্টে তার সমর্থন না থাকলে অনাস্থা ভোটে তার পতন তিনি ঠেকাতে পারবে না।

বাংলাদেশ সময়: ১১৩৮ ঘণ্টা,জুলাই ২৪,২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।