ঢাকা, বৃহস্পতিবার, ১০ শ্রাবণ ১৪৩১, ২৫ জুলাই ২০২৪, ১৮ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

মার্কিন কংগ্রেসে ভাষণ দেবেন নেতানিয়াহু 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৮ ঘণ্টা, জুলাই ২৪, ২০২৪
মার্কিন কংগ্রেসে ভাষণ দেবেন নেতানিয়াহু 

ফিলিস্তিনের গাজায় যুদ্ধের সমর্থন জোরদারে মার্কিন কংগ্রেসের উভয় হাউসে ভাষণ দেবেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। খবর বিবিসির।

 

নেতানিয়াহুর আমন্ত্রণের উদ্যোগ নেন হাউসের রিপাবলিকান স্পিকার মাইক জনসন। তার দল ইসরায়েলের জন্য নিরবিচ্ছিন্ন সমর্থন দেখাতে চাইছে।  

তবে ইসরায়েলকে দেওয়া যুক্তরাষ্ট্রের সামরিক সহায়তা নিয়ে ডেমোক্রেটিক বেশ কয়েকজন আইনপ্রণেতা নেতানিয়াহুর ভাষণ বয়কট করার সিদ্ধান্ত নিয়েছেন। এসব সামরিক সহায়তায় বহু ফিলিস্তিনির প্রাণ গেছে।  

সোমবার নেতানিয়াহু যুক্তরাষ্ট্রে আসেন। বুধবার কংগ্রেসে ভাষণের পর তিনি প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে সাক্ষাৎ করবেন। পরে তিনি পৃথকভাবে রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎ করবেন।

সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প ট্রুথ সোশ্যালে এক পোস্টে তিনি লিখেছেন, তিনি ফ্লোরিডার পাম বিচের মার-এ-লাগোতে তিনি নেতানিয়াহুকে স্বাগত জানাবেন।  

নেতানিয়াহু বলেছেন, কংগ্রেসে ভাষণ দেওয়ার সময়ে তিনি যুদ্ধ নিয়ে প্রকৃত সত্য তুলে ধরবেন। হামাসের সঙ্গে সংঘাত শুরুর পর এই প্রথম ইসরায়েল ছেড়ে বেরোলেন নেতানিয়াহু।  

প্রায় ১০ মাস আগে গাজায় শুরু হওয়া যুদ্ধ নিয়ে দেশি-বিদেশুই চাপ বাড়ছে ইসরায়েলি প্রধানমন্ত্রীর ওপর। ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলের দখলদারত্বকে আন্তর্জাতিক বিচার আদালত অবৈধ বলে রায় দিয়েছে। এ রায়ের পর তার এ সফর। রায় প্রত্যাখ্যান করেছে ইসরায়েল।  

বাংলাদেশ সময়: ১৭৪৪ ঘণ্টা, জুলাই ২৪, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।