ঢাকা, বৃহস্পতিবার, ১০ শ্রাবণ ১৪৩১, ২৫ জুলাই ২০২৪, ১৮ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

ইসরায়েলি কয়েক বসতি স্থাপনকারীর ওপর নিষেধাজ্ঞা দিল অস্ট্রেলিয়া

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৫ ঘণ্টা, জুলাই ২৫, ২০২৪
ইসরায়েলি কয়েক বসতি স্থাপনকারীর ওপর নিষেধাজ্ঞা দিল অস্ট্রেলিয়া

ইসরায়েলি কয়েকজন বসতি স্থাপনকারীর ওপর নিষেধাজ্ঞা দিয়েছে অস্ট্রেলিয়া। অধিকৃত পশ্চিম তীরে ফিলিস্তিনিদের বিরুদ্ধে সহিংস অপরাধের অভিযোগ আনা হয়েছে তাদের নামে।

খবর আল জাজিরার।

অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং বৃহস্পতিবার নিষেধাজ্ঞার ঘোষণা দেন। সাত ইসরায়েলি বসতি স্থাপনকারী এবং অবৈধ তল্লাশি ফাঁড়ি স্থাপনকারী একটি কট্টরপন্থী গোষ্ঠীর ওপর এ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

কট্টরপন্থী ওই গোষ্ঠীর নাম হিলটপ ইয়ুথ। ফিলিস্তিনিদের বিরুদ্ধে সহিংসতা উসকে দিয়ে অপরাধ করেছে গোষ্ঠীটি, বলেন ওং। নিষেধাজ্ঞার আওতাধীন বসতি স্থাপনকারীরা মারধর, যৌন হামলা এবং নির্যাতনের মতো অপরাধ ঘটিয়েছেন বলে জানান তিনি।

এক বিবৃতিতে ওং বলেন, বসতি স্থাপনকারী সহিংস অপরাধীদের জবাবদিহি করতে এবং তাদের চলমান বসতি স্থাপন কার্যক্রম বন্ধ করতে আমরা ইসরায়েলের প্রতি আহ্বান জানাই। এসব কর্মকাণ্ড উত্তেজনা আরও বাড়িয়ে দেয় এবং দ্বি-রাষ্ট্রীয় সমাধানের জন্য স্থিতিশীলতা ও সম্ভাবনাকে আরও দুর্বল করে।

অস্ট্রেলীয় সরকারের পদক্ষেপ সাধারণত তার মিত্র যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা ও জাপানের অনুরূপ পদক্ষেপ অনুসরণ করে থাকে।

গত ১১ জুন ইসরায়েলের একনিষ্ঠ সমর্থক যুক্তরাষ্ট্র বেশ কয়েকজন ইসরায়েলি বসতি স্থাপনকারী এবং উগ্র-ডানপন্থী জাতীয়তাবাদী গোষ্ঠী লেহাভার ওপর নিষেধাজ্ঞা দেয়।  

বাংলাদেশ সময়: ১৬১১ ঘণ্টা, জুলাই ২৫, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।