ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

মাদুরোর জয়, ভোট নিয়ে প্রশ্ন বিরোধীদের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৬ ঘণ্টা, জুলাই ২৯, ২০২৪
মাদুরোর জয়, ভোট নিয়ে প্রশ্ন বিরোধীদের ছবি: এডমুন্দো গনসালেস

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নির্বাচনে নিকোলাস মাদুরোকে জয়ী বলে ঘোষণা করা হয়েছে। রোববারের নির্বাচনকে বিতর্কিত বলছে বিরোধীরা।

খবর আল জাজিরা।

দেশটির নির্বাচনী কর্তৃপক্ষ জাতীয় নির্বাচনী পরিষদের (সিএনই) প্রধান এলভিস আমোরোসো বলেন, মাদুরো তৃতীয় মেয়াদে ছয় বছরের জন্য প্রেসিডেন্ট পদে নির্বাচিত হয়েছেন। তিনি ভোট পেয়েছেন ৫১ দশমিক ২ শতাংশ।  

আর নির্বাচনী জরিপে এগিয়ে থাকা বিরোধী প্রার্থী এডমুন্দো গনসালেস উরুতিয়া পেয়েছেন ৪৪ দশমিক ২ শতাংশ ভোট। সিএনই প্রধান এমনটি জানান।  

ভেনেজুয়েলার নির্বাচনী কর্তৃপক্ষের নিয়ন্ত্রণ মাদুরোর অনুগতদের হাতে। কর্তৃপক্ষ তাৎক্ষণিকভাবে দেশের ৩০ হাজার ভোটকেন্দ্রের ফল প্রকাশ করেনি।  

বিরোধী প্রতিনিধিরা এর আগে বলেছিলেন, কেন্দ্রগুলো থেকে প্রচার প্রতিনিধিদের মাধ্যমে তারা ফল সংগ্রহ করেছিলেন, যাতে দেখা যায়, গনসালেসের কাছে মাদুরো সহজেই পরাজিত হচ্ছেন।  

নির্বাচনের পর এক সংক্ষিপ্ত ভাষণে মাদুরো বলেন, তার পুনর্নির্বাচন শান্তি ও স্থিতিশীলতার বিজয়। প্রচারাভিযান চলাকালে তার দাবি ছিল, নির্বাচনী প্রক্রিয়া সম্পূর্ণ স্বচ্ছ।

৬১ বছর বয়সী মাদুরো প্রথম ক্ষমতায় আসেন ২০১৩ সালে, হুগো চাভেজের মৃত্যুর পর। সমালোচনাকারীদের জেলে নেওয়ার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। বিরোধীদের হয়রানির অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে।  

কয়েক বছরের অর্থনৈতিক সংকট ভেনেজুয়েলার ৩০ মিলিয়ন জনগণের সাত মিলিয়নকে দেশ ছাড়তে প্ররোচিত করেছে। মাদুরো এ সংকট মোকাবিলায় ব্যর্থ হয়েছেন।  

বিরোধীরা নির্বাচনী প্রচারাভিযানে অর্থনৈতিক সংকটের ইতি ঘটানোর অঙ্গীকার করেছিল। বুথ ফেরত জরিপে দেখা যাচ্ছিল, মাদুরোকে পরাজিত করতে বিরোধীদের জোরালো সম্ভাবনা রয়েছে।

জনপ্রিয় বিরোধী নেতা মারিয়া কোরিনা মাচাদোকে মাদুরোর অনুগত নির্বাচনী কর্তৃপক্ষ সরিয়ে দিলে প্রতিদ্বন্দ্বিতায় আসেন গনসালেস।

বিরোধী প্রার্থী গনসালেসের হয়ে রোববারের নির্বাচনে ভোট প্রার্থনা করেন। কারচুপির শঙ্কায় ভোট গণনার সময়ে তিনি ভোটারদের ভোটকেন্দ্র পাহারা দেওয়ার আহ্বান জানান। তিনি বলেন, গনসালেস ৭০ শতাংশ ভোটে জয় পেয়েছেন।  

এক সমাবেশে কোরিনা বলেন, আমরা পুরো বিশ্বকে জানাতে চাই, আমরা দেশের প্রতিটি ক্ষেত্রে, প্রতিটি রাজ্যে জিতেছি। আমরা জানি, আজ কী হয়েছে। আমরা নিশ্চিত করছি যে, সব তথ্য সংগ্রহ করা হয়েছে এবং তা প্রতিবেদন আকারে এসেছে। যে ফল এসেছে, তা অকাট্য।  

ভোটের ফল নিয়ে প্রশ্ন তুলেছেন বিরোধী প্রার্থী গনসালেসও। কারাকাসে তিনি সমর্থকদের উদ্দেশে বলেন, সরকার এতটাই নিয়ম লঙ্ঘন করেছে যে, আমাদের বেশির ভাগ ব্যালট দেখতে দেওয়া হয়নি।  

তিনি বলেন, আমাদের লড়াই অব্যাহত রয়েছে। ভেনেজুয়েলার জনগণের মর্যাদা ফিরিয়ে না দেওয়া পর্যন্ত আমরা থামব না।  

ভেনেজুয়েলার নির্বাচনের মাদুরোকে জয়ী ঘোষণায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্র স্বচ্ছ ও নিরপেক্ষ ভোটগণনা দেখতে চায়।  

ইউরোপীয় ইউনিয়নসহ কয়েকটি সদস্য দেশ নির্বাচনের স্বচ্ছতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। আমেরিকাজুড়ে বিশ্লেষক ও নেতারাও ভোট নিয়ে সংশয় প্রকাশ করেছেন, যদিও অনেকে মাদুরোকে সমর্থন দিয়েছেন।  

কোস্টারিকার প্রেসিডেন্ট রদ্রিগো চাভেজ ও পেরুর পররাষ্ট্রমন্ত্রী জেভিয়ার গনসালেস-ওলেচিয়া প্রতারণার অভিযোগ এনে নির্বাচনের আনুষ্ঠানিক ফল প্রত্যাখ্যান করেছেন।  

চিলির প্রেসিডেন্ট গ্যাব্রিয়েল বোরিক বলেছেন, ভোটের ফল প্রকাশ করা কঠিন। উরুগুয়ের প্রেসিডেন্ট লুই লাকালে পাউ বলছেন, ভোটগণনা স্পষ্টত ত্রুটিপূর্ণ।  

তবে মাদুরো সমর্থন পেয়েছেন মিত্র বলিভিয়া, হন্ডুরাস ও কিউবা থেকে। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ও মাদুরোকে পুনর্নির্বাচনের জন্য অভিনন্দন জানিয়েছেন।  

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, জুলাই ২৯, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।