ঢাকা, বুধবার, ৩০ শ্রাবণ ১৪৩১, ১৪ আগস্ট ২০২৪, ০৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

বাংলাদেশে ফিরবেন শেখ হাসিনা: জয়

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১২ ঘণ্টা, আগস্ট ৮, ২০২৪
বাংলাদেশে ফিরবেন শেখ হাসিনা: জয়

স্বৈরাচার খ্যাত প্রধানমন্ত্রী শেখ হাসিনার পতনের পর আওয়ামী লীগের রাজনীতি নিয়ে নানা আলোচনা হচ্ছে। মুজিব কন্যা দেশে ফিরবেন কিনা সেটি নিয়েও ব্যাপক আলোচনা চলছিল।

সেই আলোচনার টেবিলে পানি ঢেলে দিয়েছিলেন হাসিনা পুত্র সজিব ওয়াজেদ জয়। এখন তিনিই আবার বলছেন, বাংলাদেশের ফিরবেন শেখ হাসিনা।

ভারতীয় সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা জানিয়েছেন জয়। দেশটির সংবাদ মাধ্যম হিন্দুস্তান টাইমসও এ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। খবরের শিরোনাম- ‘ছেলে সজীব ওয়াজেদের ইউটার্ন; শেখ হাসিনা একবার বাংলাদেশে ফিরবেন’

খবরে বলা হয়, বাংলাদেশের সবচেয়ে দীর্ঘ মেয়াদী প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাত্র-জনতার ব্যাপক প্রতিবাদের মুখে গত ৫ আগস্ট পদত্যাগ করেন। সেদিনই তিনি ভারতে আসেন।

হাসিনার পরবর্তী পদক্ষেপ সম্পর্কে জানতে পিটিআই যোগাযোগ করে তার ছেলে জয়ের সঙ্গে। তিনি বৃহস্পতিবার (৮ আগস্ট) বলেন, বাংলাদেশে গণতন্ত্র পুনরুদ্ধার হওয়া মাত্র ফিরবেন শেখ হাসিনা।

কিন্তু ৪ বারের সরকার প্রধান ‘অবসরপ্রাপ্ত বা সক্রিয়’ রাজনীতিবিদ হিসেবে ফিরবেন কিনা তা এখনও সিদ্ধান্ত হয়নি।

অথচ কয়েকদিন আগেই জয় বলেছিলেন, শেখ হাসিনা তার দেশে আর ফিরবেন না। এ ব্যাপারে প্রশ্ন করলে হয় বলেন, হ্যাঁ, এটা সত্যি যে আমি বলেছিলাম তিনি বাংলাদেশে ফিরবে না। কিন্তু গত দুদিনে সারা দেশে আমাদের নেতাকর্মীদের ওপর লাগাতার হামলা হয়েছে। ফলে অনেক পরিস্থিতি বদলে গেছে। এখন আমরা আমাদের জনগণকে নিরাপদ রাখতে যা যা করা দরকার তা করতে যাচ্ছি; আমরা তাদের একা ছেড়ে দেব না।

জয় আরও বলেন, আওয়ামী লীগ বাংলাদেশের বৃহত্তম ও প্রাচীনতম রাজনৈতিক দল। তাই আমরা আমাদের জনগণের কাছ থেকে দূরে সরে যেতে পারি না। গণতন্ত্র পুনরুদ্ধার হলে তিনি অবশ্যই বাংলাদেশে ফিরে যাবেন। আমি আশা করি, তিনি সত্যিকার অর্থে তার কথায় অটল থাকবেন।

নিজের নিজের রাজনৈতিক ভবিষ্যৎ ও বোন সায়মা ওয়াজেদ পুতুলের রাজনীতির বিষয়ে অবশ্য তেন কোনো ইঙ্গিত দেননি জয়। এ বিষয়ে এখনও তারা অপ্রতিজ্ঞাবদ্ধ বলে জানান। পিটিআইয়ের প্রশ্নে জয় বলেন, আমি এ প্রশ্নের সুনির্দিষ্ট উত্তর দিতে পারব না। তবে বাংলাদেশকে বাঁচাতে ও আওয়ামী লীগকে রক্ষা করার জন্য যা যা করা দরকার আমি তা করব। মুজিব পরিবার তাদের হতাশায় ফেলে দেবে না।

বাংলাদেশের চলমান অস্থিরতার জন্য হাসিনা পুত্র পাকিস্তানের গোয়েন্দা সংস্থা ইন্টার সার্ভিসেস ইন্টেলিজেন্সকে (আইএসআই) দায়ী করেন। তিনি বলেন, পরিস্থিতিগত প্রমাণের ভিত্তিতে আমি পাকিস্তানের আইএসআইকে এসব ঘটনার জন্য সন্দেহ করি। আক্রমণ ও বিক্ষোভগুলো ছিল অত্যন্ত সমন্বিত, সূক্ষ্মভাবে পরিকল্পিত। সামাজিক যোগাযোগমাধ্যমে পরিস্থিতিকে উত্তেজিত করার ইচ্ছাকৃত প্রচেষ্টা চালানো হয়েছিল। পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকার যাই করুক না কেন, তারা এটিকে আরও খারাপ করার চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেন শেখ মুজিবুর রহমানের দৌহিত্র জয়।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, আগস্ট ৮, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।