ঢাকা, শুক্রবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

সাংবাদিক শিক্ষাবিদসহ ৯২ মার্কিনীর ওপর রাশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০০ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২৪
সাংবাদিক শিক্ষাবিদসহ ৯২ মার্কিনীর ওপর রাশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা

সাংবাদিক, আইনজীবী, শিক্ষাবিদ এবং ব্যবসায়ীসহ ৯২ জন মার্কিন নাগরিকের ওপর রাশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করেছে রুশ প্রশাসন।  

বুধবার(২৮ আগস্ট) দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে।

খবর সিএনএন

রাশিয়া বলেছে, তালিকায় থাকা ৯২ জন আর কখনো রাশিয়ায় প্রবেশ করতে পারবে না। এই তালিকায় রয়েছেন মার্কিন বিচার বিভাগ, ট্রেজারি বিভাগ এবং আমেরিকান স্পেস ফোর্সের সরকারী কর্মকর্তারা। রয়েছেন হার্ভার্ড ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অফ পিটসবার্গ এবং ইউনিভার্সিটি অফ ভার্জিনিয়াসহ বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষাবিদও।  

যুক্তরাষ্ট্রের অন্তত ২৪ জন সাংবাদিক রয়েছেন এই তালিকায়। তাদের মধ্যে ১৪ জন ওয়াল স্ট্রিট জার্নালে, ৫ জন নিউইয়র্ক টাইমসে এবং ৪ জন ওয়াশিংটন পোস্টে কর্মরত আছেন।  

এই তালিকায় উল্লেখযোগ্য সাংবাদিকদের মধ্যে রয়েছে ওয়াল স্ট্রিট জার্নালের প্রধান সম্পাদক এমা টাকার, সিএনএনের সিনিয়র সম্পাদক নাথান হজ। আমেরিকান সাংবাদিকদের রুশ পররাষ্ট্র বিষয়ে মন্ত্রণালয় বলেছে, ভবিষ্যতে নিষেধাজ্ঞার তালিকা বাড়ানো হতে পারে।
 
রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় দাবি করছে, মস্কোকে ‘কৌশলগতভাবে আঘাত করার মাধ্যমে পরাজিত করা’র ঘোষিত লক্ষ্য নিয়ে বাইডেন প্রশাসনের অনুসৃত ‘রুশোফোবিক’ বা রাশিয়া বিদ্বেষী কার্যকলাপের প্রতিক্রিয়ায় এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১১০০ঘণ্টা,আগস্ট ২৯,২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।