ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

নেপালে বন্যা-ভূমিধসে নিহত বেড়ে ১২৯, স্কুল-কলেজ বন্ধ

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২৪
নেপালে বন্যা-ভূমিধসে নিহত বেড়ে ১২৯, স্কুল-কলেজ বন্ধ

অতিবৃষ্টিতে নেপালে বন্যা ও ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ১২৯ জনে দাঁড়িয়েছে। নিখোঁজ রয়েছেন অন্তত ৬২ জন।

 

রাজধানী কাঠমান্ডুর কাছে ভূমিধসে বেশ কয়েকটি বাস ও অন্যান্য যান চাপা পড়ে নিহতদের অনেকের মরদেহ উদ্ধার করেছেন উদ্ধারকারীরা। রোববার কর্তৃপক্ষ এমনটি জানিয়েছে।  

তিন দিনের মৌসুমি বৃষ্টি শেষে রোববার আবহাওয়া পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। উদ্ধার ও পরিচ্ছন্নতা কার্যক্রম চলছে। এদিন কাঠমান্ডু শহরের বাইরে তিনটি মহাসড়ক ভূমিধসের কারণে বন্ধ হয়ে যায়।

ভূমিধসে চাপা পড়া কাঠমান্ডুগামী দুটি বাসের ১৪ যাত্রীর মরদেহ উদ্ধার করেছেন উদ্ধারকারীরা। রাজধানী থেকে প্রায় ১৬ কিলোমিটার দূরে ওই স্থানে অন্যান্য যানের আরও ২৩ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। কর্মীরা চাপা পড়া অন্যদেরও খোঁজ করছেন।  

নেপাল পুলিশ এক বিবৃতিতে বলেছে, বন্যা ও ভূমিধসে ৮৬ জন আহত হয়েছেন। নিখোঁজ রয়েছেন ৬২ জন। বিভিন্ন গ্রাম থেকে নিহতের খবর আসছে। প্রাণহানির সংখ্যা আরও বাড়তে পারে।  

কাঠমান্ডুর দক্ষিণ অংশ শনিবার প্লাবিত হয়। সেখানে পানির স্তর নিচে নেমে যাওয়ায় বাসিন্দারা তাদের ঘরবাড়ি পরিচ্ছন্নতার কাজ করছেন। ব্যাপক বন্যায় বিপর্যস্ত কাঠমান্ডুতে ৩৪ জনের প্রাণ গেছে।  

পুলিশ ও সেনাসদস্যরা উদ্ধার কার্যক্রমে সহায়তা দিচ্ছেন। সড়ক ঠিকঠাক করতে ভারী যন্ত্রপাতির ব্যবহার চলছে। সরকার নেপালজুড়ে পরবর্তী তিন দিন স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করেছে।  

বাংলাদেশ সময়: ১৮২২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।