ঢাকা, শুক্রবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

এএপি ৬৪,বিজেপি ৫,কংগ্রেস ০

আম আদমির দিল্লি জয়, ভরাডুবি বিজেপি-কংগ্রেসের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৫
আম আদমির দিল্লি জয়, ভরাডুবি বিজেপি-কংগ্রেসের

ঢাকা: দিল্লিতে নিরঙ্কুশ ও অবিস্মরণীয় জয়ের পথে অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি (এএপি)। ভোট গণনার সর্বশেষ ফলাফল অনুযায়ী ৭০ আসনের দিল্লির বিধানসভার প্রায় সব আসনেই এগিয়ে রয়েছে আম আদমি পার্টি।



এনডিটিভিতে প্রকাশিত গণনার সর্বশেষ ফলাফল অনুযায়ী দিল্লির বিধান সভা নির্বাচনে আম আদমি পার্টি ৬৪ টি আসনে এগিয়ে রয়েছে। তাদের প্রধান প্রতিদ্বন্দ্বী কেন্দ্রের ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এগিয়ে রয়েছে মাত্র ৫টি আসনে। অপরদিকে কোনো আসনেই এগিয়ে নেই মাত্র এক বছর আগেও দিল্লির ক্ষমতায় থাকা ভারতীয় জাতীয় কংগ্রেস।

অথচ ভোটের আগের জনমত জরিপের ফলাফলেও বিজেপির থেকে খুব বেশি এগিয়ে ছিলো না আপ। তাদের ঠিক ঘাড়েই নিঃশ্বাস ফেলছিলো বিজেপি। মঙ্গলবার সকালে কিন্তু ভোট গণনা শুরু হতেই পাল্টে  যেতে থাকে হিসাব-নিকাশ। বেশিরভাগ আসনেই আম আদমি পার্টির প্রার্থীদের থেকে অনেক পিছিয়ে বিজেপির প্রার্থীরা।

যদিও অানুষ্ঠানিকভাবে এখনও ফলাফল ঘোষণা করা হয়নি, তবে ভারতীয় নির্বাচন কমিশনের ওয়েবসাইটে বেসরকারিভাবে আম আদমি পার্টির একটি আসনে বিজয়লাভের ঘোষণা দেয়া হয়েছে।

দিল্লির মসনদ পেতে এবার চমক হিসেবে কিরণ বেদীকে নামিয়েও হালে পাল পায়নি বিজেপি। আম আদমিকে মোকাবেলায় মাঠে নেমেছিলেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এছাড়া কেন্দ্রীয় মন্ত্রিসভার প্রায় সব সদস্য, বিজেপির ১২০ জন লোকসভা সদস্য এবং সমমনা মৌলবাদী হিন্দু সংগঠন আরএসএস (রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংস্থা) এর এক লাখ কর্মী নেমেছিলেন প্রচারণায়। এছাড়া ভারতীয় মিডিয়ার একটি অংশেরও আনুকূল্য পায় বিজেপি।

তারপরও দিল্লিতে লজ্জাজনক পরাজয়ের সম্মুখীন হলো মাত্র কয়েকমাস আগেই ভারতের ক্ষমতায় আসীন দলটি।
 
তবে সবচেয়ে অবাক করা বিষয়টি হলো, ভোট গণনায় একটি আসনেও কংগ্রেসের এগিয়ে না থাকা। অথচ মাত্র এক বছর আগেও দিল্লি ও কেন্দ্রের ক্ষমতায় ছিলো দলটি। কংগ্রেসের বিরুদ্ধে ভোটারদের এই মুখ ফিরিয়ে নেয়া দলটির ইতিহাসে নজিরবিহীন। ভোট গণনার সর্বশেষ যে অবস্থা তাতে এবার এই প্রথমবারের মত দিল্লির বিধানসভায় একটি আসনও না পেতে পারে কংগ্রেস।

এ পরিস্থিতিতে সর্বভারতীয় নেতৃত্বের প্রশ্নেই নতুন করে ভাবতে হচ্ছে ভারতের সবচেয়ে প্রাচীন এই রাজনৈতিক দলটিকে।

ভোট গণনার সর্বশেষ এই ফলাফলে এখন এটিই পরিষ্কার যে অরবিন্দ কেজরিওয়ালই দ্বিতীয়বারের মত দিল্লির মুখ্যমন্ত্রী হতে যাচ্ছেন।

মঙ্গলবার ভারতীয় সময় সকাল আটটায় ১৪টি কেন্দ্রে রক্ষিত ২০ হাজার ইলেক্ট্রিক ভোটিং মেশিনে (ইভিএম) একযোগে শুরু হয় এ্ ভোট গণনা।
 
ইভিএম মেশিনে দ্রুতগতিতে ভোট গণনা চলার কারণে আর অল্প কিছুক্ষণের মধ্যেই ৭০টি আসনে চূড়ান্ত ফলাফল এসে যাবে বলে ধারণা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১২৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৫

** আম আদমির দিল্লি দখল
** আম আদমি এগিয়ে ৫২ আসনে, বিজেপি ১২, কংগ্রেস ১
** দিল্লিতে নিরঙ্কুশ জয়ের পথে আম আদমি পার্টি
** দিল্লি জয়ের পথে আম আদমি
** আম আদমি এগিয়ে ৩০ আসনে, বিজেপি ১৫
** আম আদমি এগিয়ে ২২ আসনে, বিজেপি ১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।