ঢাকা, শুক্রবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

তাইওয়ানে পালাতে ব্যর্থ ৬ বন্দির আত্মহত্যা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৫
তাইওয়ানে পালাতে ব্যর্থ ৬ বন্দির আত্মহত্যা ছবি: সংগৃহীত

ঢাকা: তাওয়ানের একটি কারাগার থেকে পালানোর চেষ্টায় ব্যর্থ হয়ে ছয় বন্দি আত্মহত্যা করেছেন। পালানোর পরিকল্পনাকালে তাদের হাতে দুই নিরাপত্তারক্ষী জিম্মি হলেও পরে মুক্তি পেয়ে যান।



স্থানীয় প্রশাসনিক কর্মকর্তাদের উদ্ধৃত করে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো বৃহস্পতিবার (১২ ফেব্রুয়ারি) জানায়, বুধবার (১১ ফেব্রুয়ারি) বিকেলে দক্ষিণাঞ্চলীয় বন্দর শহর কৌশিয়াংয়ের একটি কারাগার থেকে পালানোর চেষ্টার পর ব্যর্থ হয়ে ওই বন্দিরা আত্মহত্যা করেন।

সংবাদ মাধ্যমগুলো জানায়, বন্দিদের সঙ্গে কারাগার ও সরকারপক্ষের কয়েক দফা আলোচনা হয়। কিন্তু প্রতিবারই প্রশাসন বন্দিদের শান্তিপূর্ণ আত্মসমর্পণের আহ্বান জানায়। অপরদিকে বন্দিরাও তাদের পালিয়ে যাওয়ার সুযোগ দেওয়ার দাবি জানায়।

পালানোর চেষ্টার রুদ্ধদ্বার কয়েক ঘণ্টার মধ্যে বন্দি দলটির প্রধান একটি সংবাদ মাধ্যমের সঙ্গে আলাপকালে বলেন, তারা অনেক দিন ধরেই পালানোর পরিকল্পনা করছেন এবং ব্যর্থ হলে মরতে প্রস্তুত রয়েছেন।

এসময় দীর্ঘ কারাদণ্ড এবং স্বাস্থ্য সেবার জন্য প্যারোলে বের হতে না দেওয়ার বিষয়েও তিনি ক্ষোভ প্রকাশ করেন।

কিন্তু শেষ পর্যন্ত কোনো পক্ষই ছাড় না দেওয়ায় এবং পরিণতি নিশ্চিত জেনে আত্মহত্যা করতে বাধ্য হয় ওই ছয় বন্দি। তার আগে বন্দিরা তাদের হাতে জিম্মি থাকা দুই রক্ষীকে ছেড়ে দেয়।

পরে রাজধানী তাইপেতে আয়োজিত সংবাদ সম্মেলনে উপ-বিচার বিষয়ক মন্ত্রী চেন মিং-ত্যাং বলেন, দুই কারারক্ষীকে তাদের অস্ত্রসহ জিম্মি করার পর ওই বন্দিরা কারাগার থেকে নিরাপদে সরে যেতে কর্তৃপক্ষকে প্রস্তাব দিলে তা প্রত্যাখ্যান করা হয়। উপরুন্তু বেশ কিছু সময় ধরে কর্মকর্তারা ওই বন্দিদের শান্তিপূর্ণভাবে আত্মসমর্পণের আহ্বান জানান।

তিনি বলেন, আমরা তাদের আশ্বাস দিয়েছিলাম যেন এ ধরনের কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা না ঘটায়। কিন্তু তারা আমাদের কথা শুনলো না, আমরা দুঃখ প্রকাশ করছি।

এ ঘটনার তদন্তও শুরু হয়েছে বলে জানায় স্থানীয় সংবাদ মাধ্যমগুলো।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।