ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

খুলে দেয়া হচ্ছে তিউনিসের সেই জাদুঘর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৬ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৫
খুলে দেয়া হচ্ছে তিউনিসের সেই জাদুঘর

ঢাকা: তিউনিসিয়ার রাজধানী তিউনিসে অবস্থিত প্রখ্যাত বারদো জাদুঘরে হামলার পর এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে তা আবার খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। তবে কবে খোলা হচ্ছে, সে বিষয়ে পরিষ্কার করে কিছু জানানো হয়নি।



জাদুঘরটি খুলে দেওয়া উপলক্ষ্যে একটি কনসার্ট ও ৠালির আয়োজন করা হচ্ছে বলে জানা গেছে। জাদুঘর কর্তৃপক্ষ বলছে, এসবের মাধ্যমে হামলাকারীদের বোঝানো হবে, তাদের উদ্দেশ্য সফল হয়নি।

এর আগে সোমবার (২৩ মার্চ) জঙ্গি হামলার প্রেক্ষিতে পুলিশের ছয় শীর্ষ কর্মকর্তাকে বরখাস্ত করেন দেশটির প্রধানমন্ত্রী হাবিব এসিদ। দায়িত্বে অবহেলার কারণে তাদের বহিষ্কার করা হয়েছে বলে জানা গেছে।

গত বুধবার (১৮ মার্চ) রাজধানী তিউনিসে অবস্থিত বারদো জাদুঘরে হামলা চালায় জঙ্গিরা। হামলায় ১৭ বিদেশি পর্যটকসহ অন্তত ২১ জন নিহত হয়। এর পরপরই বৃহস্পতিবার (১৯ মার্চ) রাতে এ হামলার দায় স্বীকার করে অনলাইনে অডিও বার্তা প্রকাশ করে আইএস।

দু’জন আইএস সদস্য অত্যাধুনিক অস্ত্র ও গ্রেনেডে সজ্জিত হয়ে বারদো জাদুঘরে হামলা চালায় বলে উল্লেখ করে ওই অডিও বার্তায় জঙ্গি সংগঠনটির পক্ষ থেকে বলা হয়, তোমরা সবে শুরুটা দেখেছ।

তবে হামলায় দু’জন নয়, তিনজন জড়িত ছিল বলে জানিয়েছেন তিউনিসিয়ার প্রেসিডেন্ট বেজি শাইদ এসেবসি। হামলার সময়ই দু’জন নিহত হলেও তৃতীয় আরেকজন এখনো বেঁচে আছে ও পলাতক বলে জানান তিনি। তৃতীয় হামলাকারীকেও যথাশীঘ্রই আটক করার অঙ্গীকার করেন প্রেসিডেন্ট বেজি।

২০১১ সালে আরব বসন্তে জাইন আল-আবিদিন ক্ষমতাচ্যুত হওয়ার পর এটিই দেশটিতে সংঘটিত সবচে ভয়াবহ হামলা।

বাংলাদেশ সময়: ১১৩৭ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ