ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

হাজার কোটি ডলারের চুক্তি

জর্দানে পরমাণু বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করবে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১০ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৫
জর্দানে পরমাণু বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করবে রাশিয়া ছবি : সংগৃহীত

ঢাকা: এক হাজার মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন দু’টি পরমাণু চুল্লি নির্মাণে রাশিয়ার সঙ্গে ১ হাজার কোটি ডলারের চুক্তি করেছে জর্দান।

জ্বালানি সমস্যাপীড়িত দেশটির উত্তরাঞ্চলে নির্মাণ করা হবে এই পারমাণবিক বিদ্যুৎ নির্মাণ কেন্দ্র।

মঙ্গলবার রাজধানী আম্মানে রাশিয়ার রাষ্ট্রনিয়ন্ত্রিত জ্বালানি প্রতিষ্ঠান রোসাতোমের সঙ্গে এই চুক্তি স্বাক্ষর করে জর্দান।

মধ্যপ্রাচ্যের বেশিরভাগ দেশে যেখানে জ্বালানি উদ্বৃত্ত সেখানে প্রয়োজনীয় জ্বালানির বেশিরভাগ এবং বিদ্যুতের ৯৬ শতাংশ আমদানি করে থাকে জর্দান।

মূল জ্বালানি সরবরাহকারী ইরাক ও মিশরের সিনাইয়ে চলমান সহিংসতার কারণে ইদানীং ব্যাপকভাবে বিঘ্নিত হচ্ছে দেশটির জ্বালানি নিরাপত্তা।

জর্দানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা পেত্রা জানিয়েছে, উত্তরাঞ্চলীয় আমরা এলাকায় এ পারমাণবিক প্লান্টটি ২০২২ সালের মধ্যে নির্মিত হবে। জর্দানের খনি থেকে সংগৃহীত ইউরেনিয়াম জ্বালানি হিসেবে ব্যবহার করা হবে এই চুল্লিতে।

জর্দানের পারমাণবিক শক্তি কমিশনের প্রধান খালিদ তোকান চুক্তি প্রসঙ্গে বলেন, সাম্প্রতিক অস্থিরতায় ইরাক থেকে তেল এবং মিশর থেকে গ্যাস আমদানি বিঘ্নিত হচ্ছে। এর ফলে আমাদের প্রতিবছর ৩শ’ কোটি ডলার ক্ষতি হচ্ছে। নতুন এই পারমাণবিক প্লান্ট তেল ও গ্যাস আমদানির ওপর জর্দানের নির্ভরতা হ্রাস করবে বলে উল্লেখ করেন তিনি।

জর্দানে ২০০৭ সালে বিশাল ইউরেনিয়াম ক্ষেত্র আবিষ্কৃত হয়। তবে বাণিজ্যিক ভিত্তিতে এখনও শুরু হয়নি এর উত্তোলন। ধারণা করা হচ্ছে ওই ইউরেনিয়াম খনি থেকে উত্তোলিত ইউরেনিয়ামই নির্মিতব্য পারমাণবিক চুল্লির জ্বালানি হিসেবে ব্যবহারের পরিকল্পনা করছে জর্দান।

চুক্তি অনুযায়ী পরমাণু চুল্লি দু’টির ৫১ শতাংশ মালিকানা থাকবে জর্দান সরকারের বাকি ৪৯ শতাংশ রোসাতোমের।

বাংলাদেশ সময়: ১২১১ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ