ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

১৫০০ মি. সাঁতরালেন শতবর্ষী নারী!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৯ ঘণ্টা, এপ্রিল ৫, ২০১৫
১৫০০ মি. সাঁতরালেন শতবর্ষী নারী! ছবি: সংগৃহীত

ঢাকা: বয়স তার কাছে কোনো বাঁধাই হয়ে দাঁড়ায়নি। নিজের জীবনের একশ’ বছরের মাইলফলকে দাঁড়িয়ে তিনি সাঁতরে পার হলেন দেড় হাজার মিটার বা দেড় কিলোমিটার।

ইচ্ছাশক্তির জোরে মানুষের যে কোনো কিছু করতে পারার ক্ষমতাকেই যেন জানান দিলেন তিনি।

মিয়েকো নাগাওকা নামের ওই শতবর্ষী জাপানি নারী শনিবার (৪ এপ্রিল) এই কৃতিত্ব অর্জন করেন।

চীনা সংবাদমাধ্যম সিনহুয়া জানায়, জাপানের শিকোকু দ্বীপের মাতসুয়ামায় অনুষ্ঠিত মাস্টার সাঁতার প্রতিযোগিতায় তিনি মাত্র ১৫ মিনিট ৫৪ দশমিক ৩৯ সেকেন্ডে সাঁতরে পার হয়েছেন এক হাজার পাঁচশ’ মিটার।

১৯১৪ সালে জন্মগ্রহণ করেন মিয়েকো নাগাওকা। হাঁটুর সমস্যা থেকে সেরে উঠতে তিনি ৮২ বছর বয়সে এসে কারও সাহায্য ছাড়াই নিজেই সাঁতার শিখতে শুরু করেন।

কারণ হিসেবে জানা যায়, তিনি ‘নোহ’-এ অংশগ্রহণ করে থাকেন নিয়মিত। ‘নোহ’ হল জাপানের ঐতিহ্যগত একধরণের নৃত্যনাট্য। এই নৃত্যনাট্যে সাঁতার কাটার মতো করে অঙ্গভঙ্গি করতে হয় বলে তিনি সাঁতারের প্রাথমিক বিষয়গুলো সম্পর্কে খানিকটা জানতেন।

শতবর্ষে সাঁতার প্রতিযোগিতায় অংশ নিয়ে মিয়েকো তার দেশের বর্তমানে সবচেয়ে বয়োজ্যেষ্ঠ সাঁতারু বনে গেছেন। এখন তিনি বিশ্ব ফিনা (ফেডারেশন ইন্টারন্যাশনাল ডি ন্যাটেশন) মাস্টার্স চ্যাম্পিয়নশিপেও অংশ নেবেন।

৮৪ বছর বয়সেই মিয়েকো জাপানের মাস্টার্স সাঁতার প্রতিযোগিতায় অংশ নিতে শুরু করেন। ২০০২ সালে ৮৮ বছর বয়সে তিনি সুইজারল্যান্ডে অনুষ্ঠিত মাস্টার্স সাঁতার প্রতিযোগিতায় অংশ নিয়ে ৫০ মিটার ব্যাকস্ট্রোকে ব্রোঞ্জ জয় করেন। সেসময় থেকেই তিনি আলোচনায় চলে আসেন। এর দু’বছর পর ইতালিত অনুষ্ঠিত সাঁতার প্রতিযোগিতায় ৫০ মিটার, একশ’ মিটার ও দুইশ’ মিটার ব্যাকস্ট্রোক সাঁতার প্রতিযোগিতায় তিনটি রৌপ্য জয় করেন।

৯০ বছর বয়সে জাপানের জাতীয় সাঁতার প্রতিযোগিতায় আটশ’ মিটার ফ্রি-স্টাইলে রেকর্ড গড়েন মিয়েকো। এরপর থেকেই সাঁতারে কোচিং নিতে শুরু করেন তিনি।

বর্তমানে মিয়েকো ২৪টি বিশ্ব রেকর্ডের মালিক। সেই সঙ্গে নিজের ঝুলিতে আরও রেকর্ড ভরার সংকল্পকে সামনে রেখে নিজেকে প্রস্তুত করে চলেছেন।

সপ্তাহে চারবার সাঁতারের অনুশীলন করে থাকেন মিয়েকো। নিজের পরিবারেও তিনি সাঁতারকে ছড়িয়ে দিয়েছেন। ছেলে থেকে শুরু করে নাতি-নাতনি, সবাইকেই তিনি সাঁতারে উৎসাহ দিয়ে থাকেন।

বাংলাদেশ সময়: ১৬২৩ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০১৫
আরএইচ/এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ