ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

সিরিয়ায় ইদলিব দখল করে নিয়েছে বিদ্রোহীরা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৯ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৫
সিরিয়ায় ইদলিব দখল করে নিয়েছে বিদ্রোহীরা ছবি: সংগৃহীত

ঢাকা: টানা চারদিন লড়াইয়ের পর সিরিয়ায় উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর ইদলিব দখল করে নিয়েছে বাশার বিরোধী বিদ্রোহীরা।

সিরিয়ার সরকারি বাহিনীর বিরুদ্ধে লড়াইরত আল কায়দা সংশ্লিষ্ট আহরার আল-শাম, ইসলামিক স্টেট (আইএস) সংশ্লিষ্ট জুনদ আল-আকসা ও নুসরা ফ্রন্টের যোদ্ধারা শনিবার (২৮ মার্চ) ইদলিব দখল করে নেয় বলে জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক একটি সিরীয় মানবাধিকার সংস্থা।



গত বছর ইসলামিক স্টেটের (আইএস) হাতে রাক্কা পতনের পর ইদলিবই বাশার সরকারের দ্বিতীয় বড় পরাজয় হল বলে মন্তব্য করা হচ্ছে। তবে সিরীয় সরকার এ বিষয়ে এখনো কোনো মন্তব্য করেনি। এ ব্যাপারে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন জানায়, পরিস্থিতি আগের অবস্থায় ফিরিয়ে আনতে সিরীয় সেনাবাহিনী এখনো ইদলিবে লড়াই করে যাচ্ছে।

দক্ষিণাঞ্চলীয় বিদ্রোহীদের হাতে দেরা প্রদেশের ঐতিহাসিক নগরী বুসরা পতনের ঠিক এক সপ্তাহের মাথায় ইদলিব হাতছাড়া হল সিরীয় সরকারের।

এদিকে, আরব লীগ সম্মেলনে কথা বলার সময় সিরিয়ার লড়াই বন্ধে নিজের ব্যর্থতায় উষ্মা ও লজ্জা প্রকাশ করে জাতিসংঘ মহাসচিব বান কি-মুন বলেছেন, সিরিয়ায় সংঘাত নিরসনে তিনি কূটনীতিক তৎপরতা জোরদার করতে আরও পদক্ষেপ নেবেন।

সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হওয়ার পর গত চার বছরে অন্তত দুই লাখ সিরীয় নিহত ও এক কোটির বেশি মানুষ প্রাণভয়ে ঘরবাড়ি ছেড়ে অন্যত্র চলে গেছে জানিয়েছে মানবাধিকার সংস্থাগুলো।

বাংলাদেশ সময়: ১০০৮ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ