ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

লি কুয়ানের শেষকৃত্যে লাখো মানুষের ঢল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৩ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৫
লি কুয়ানের শেষকৃত্যে লাখো মানুষের ঢল

ঢাকা: আধুনিক সিঙ্গাপুরের রূপকার ও প্রথম প্রধানমন্ত্রী লি কুয়ান ইউয়ের শেষকৃত্যের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে।

রোববার (২৯ মার্চ) স্থানীয় সময় দুপুর সাড়ে ১২টায় (বাংলাদেশ সময় সকাল সাড়ে ১০টা) পার্লামেন্ট হাউস থেকে লি কুয়ানের কফিন ইউনিভার্সিটি কালচারাল সেন্টারের উদ্দেশে রওনা হওয়ার মাধ্যমে শুরু হয় এই আনুষ্ঠানিকতা।

২৫ মার্চ থেকে পার্লামেন্ট হাউসেই তার মরদেহ শায়িত আছে।

এদিকে প্রিয় নেতার শেষ কৃত্যানুষ্ঠানে যোগ দিতে বৃষ্টি উপেক্ষা করে নেমেছে লাখো মানুষের ঢল। রোববার (২৯ মার্চ) সকাল থেকে শুরু হওয়া বৃষ্টি উপেক্ষা করে ছাতা, রেইন কোট পরে ও সিঙ্গাপুরের জাতীয় পতাকা হাতে নিয়ে রাজধানীতে লাইনে দাঁড়িয়েছে দেশটির লাখ লাখ সাধারণ মানুষ।

রোববার সকাল থেকেই গুড়ি গুড়ি বৃষ্টি শুরু হয়েছে এই দ্বীপরাষ্ট্রে। সময় বাড়ার সাথে সাথে তা মুষলধারায় বর্ষণের রূপ নেয়।

পার্লামেন্ট হাউস থেকে বেরিয়ে লি কুয়ানের কফিন বহনকারী মিছিলটি তার নির্বাচনী এলাকা ত্যানজং পাগারসহ নগর রাষ্ট্রটির গুরুত্বপূর্ণ এলাকাগুলো ভ্রমণ করে স্থানীয় সময় দুপুর পৌনে দুইটার দিকে ইউনিভার্সিটি কালচারাল সেন্টারে পৌঁছাবে। সেখানে দুপুর দুইটা থেকে বিকেল সোয়া পাঁচটা পর্যন্ত চলবে শেষকৃত্যানুষ্ঠানের আনুষ্ঠানিকতা।

এই অনুষ্ঠানে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো, জাপানের প্রধানমন্ত্রী শিনজো ‍আবে, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী টনি অ্যাবট, প্রমুখ অংশ নেবেন বলে জানা গেছে।

শেষকৃত্যানুষ্ঠান শেষে লি কুয়ান ইউয়ের মরদেহ মান্দাই শ্মশানঘাটে নেওয়া হবে পারিবারিকভাবে দাহ করার জন্য।

নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে ৯১ বছর বয়সী লি কুয়ান ইউ গত ২৩ মার্চ সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় পরলোক গমন করেন।

বাংলাদেশ সময়: ১১১৪ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৫

** এক মিনিটের জন্য থেমে গেল সিঙ্গাপুর
** লি কুয়ানের সম্মানে জাতীয় শোক পালন করছে ভারত
** লি কুয়ানের শেষকৃত্য দুপুরে, যোগ দিচ্ছেন বিশ্ব নেতারা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ