ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

লি কুয়ানের শেষকৃত্য

এক মিনিটের জন্য থেমে গেল সিঙ্গাপুর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫০ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৫
এক মিনিটের জন্য থেমে গেল সিঙ্গাপুর ছবি: সংগৃহীত

ঢাকা: আধুনিক সিঙ্গাপুরের রূপকার ও প্রথম প্রধানমন্ত্রী লি কুয়ান ইউয়ের সম্মানে এক মিনিটের জন্য থেমে গেল পুরো সিঙ্গাপুর।

রোববার (১৯ মার্চ) ইউনির্ভার্সিটে কালচারাল সেন্টারে লি কুয়ানের শেষকৃত্য অনুষ্ঠান চলাকালে স্থানীয় সময় বিকেল ৪টায় (বাংলাদেশ সময় দুপুর ২টায়) এক মিনিটের নীরবতা পালন করে দ্বীপরাষ্ট্রটি।



এ সময় দেশটির সকল ট্রেন কোনো না কোনো স্টেশনে থেমে যায়, এগুলোর দরজা খুলে যায়। দেশটির সবগুলো বাসস্টপও থেমে যায় এক মিনিটের জন্য। সেই সঙ্গে সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দরেও এ সময় বন্ধ হয়ে যায় সকল কার্যক্রম। নীরবতার সময় সকল বাস-ট্রেন স্টেশনের ডিজিটাল বোর্ড ও চাঙ্গি বিমানবন্দরের ১শ’৮১টি টেলিভিশনে একযোগে ‘লি কুয়ানের জন্য এক মিনিটের নীরবতা’ লেখা জ্বলজ্বল করে ভেসে ওঠে।

এর আগে রোববার (২৯ মার্চ) স্থানীয় সময় দুপুর সাড়ে ১২টায় (বাংলাদেশ সময় সকাল সাড়ে ১০টা) পার্লামেন্ট হাউস থেকে লি কুয়ানের কফিন ইউনিভার্সিটি কালচারাল সেন্টারের উদ্দেশে রওনা হওয়ার মাধ্যমে তার শেষকৃত্যের আনুষ্ঠানিকতা শুরু হয়। ২৫ মার্চ থেকে পার্লামেন্ট হাউসেই তার মরদেহ শায়িত আছে। প্রিয় নেতার প্রতি শেষবারের মতো সম্মান জানাতে বৃষ্টি উপেক্ষা করে রাজধানীতে নামে লাখো মানুষের ঢল।

লি কুয়ানের শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দিতে হাজির হন বিশ্বনেতারাও। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো,জাপানের প্রধানমন্ত্রী শিনজো ‍আবে, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী টনি অ্যাবট এতে অংশ নিচ্ছেন।

নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে গত ২৩ মার্চ সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ৯১ বছর বয়সে পরলোক গমন করেন দেশটির জনক লি কুয়ান ইউ। ১৯৬৫ সালে সিঙ্গাপুরের স্বাধীন হওয়ার পর তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন। এরপর টানা তিন দশকে দেশটিকে জেলে পল্লী থেকে টেনে তুলে বৈশ্বিক বাণিজ্য কেন্দ্রে রূপান্তরিত করেন।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৫

** লি কুয়ানের শেষকৃত্যে লাখো মানুষের ঢল
** লি কুয়ানের সম্মানে জাতীয় শোক পালন করছে ভারত
** লি কুয়ানের শেষকৃত্য দুপুরে, যোগ দিচ্ছেন বিশ্ব নেতারা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ