ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

আধুনিক সিঙ্গাপুরের জনক লি কুয়ানের শেষকৃত্য সম্পন্ন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৫ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৫
আধুনিক সিঙ্গাপুরের জনক লি কুয়ানের শেষকৃত্য সম্পন্ন

ঢাকা: আধুনিক সিঙ্গাপুরের রূপকার ও দেশটির প্রথম প্রধানমন্ত্রী লি কুয়ান ইউয়ের শেষকৃত্য অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। রোববার সর্বস্তরের জনগণের শেষ শ্রদ্ধা জানানোর পর তার শবদেহ সিঙ্গাপুরের মান্দাই শ্মশানে নেয়া হয়।

সেখানেই পারিবারিকভাবে দাহ করা হবে তার মরদেহ।

রোববার (২৯ মার্চ) স্থানীয় সময় দুপুর ২টায় (বাংলাদেশ সময় দুপুর ১২টা) সিঙ্গাপুর ইউনিভার্সিটি কালচারাল সেন্টারে পৌঁছায় লি কুয়ান ইউয়ের শবদেহ।

কফিনটি সেখানে পৌঁছানোর পরপরই দেশব্যাপী এক মিনিট নীরবতা পালন, জাতীয় সঙ্গীত পরিবেশন ও ২১ বার তোপধ্বণির মাধ্যমে শুরু হয় লি কুয়ানের শেষকৃত্য অনুষ্ঠানের মূলপর্ব। এ সময় আকাশে ফ্লাইং পাসের মাধ্যমে লি কুয়ানের প্রতি শ্রদ্ধা জানায় সিঙ্গাপুর বিমান বাহিনীর যুদ্ধবিমান। পাশাপাশি মেরিনা বে ব্যারেজে সেইল পাস করে যায় সিঙ্গাপুর নৌবাহিনীর যুদ্ধজাহাজ।

রোববার স্থানীয় সময় দুপুর সাড়ে ১২টায় (বাংলাদেশ সময় সকাল সাড়ে ১০টা) সিঙ্গাপুরের পার্লামেন্ট হাউস থেকে লি কুয়ানের কফিন বাহী গাড়ির রওনা হওয়ার মাধ্যমে শুরু হয় শেষকৃত্যের আনুষ্ঠানিকতা। মৃত্যুর পর সর্বস্তরের মানুষের শ্রদ্ধা জানানোর জন্য ২৫ মার্চ থেকে পার্লামেন্ট হাউসেই রক্ষিত ছিলো তার মরদেহ।

প্রিয় নেতার শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দিতে বৃষ্টি উপেক্ষা করে সিঙ্গাপুরের রাজপথে নামে লাখো মানুষের ঢল। বৃষ্টি উপেক্ষা করে ছাতা, রেইনকোট পরে ও সিঙ্গাপুরের জাতীয় পতাকা হাতে নিয়ে রাজধানীতে লাইনে দাঁড়ান দেশটির জাতি,ধর্ম নির্বিশেষে লাখ লাখ মানুষ।
 
পার্লামেন্ট হাউস থেকে বেরিয়ে লি কুয়ানের শবযাত্রা তার নির্বাচনী এলাকা ত্যানজং পাগারসহ নগররাষ্ট্রটির গুরুত্বপূর্ণ এলাকাগুলো ভ্রমণ করে স্থানীয় সময় দুপুর দুইটার দিকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছায়। সেখানে তার প্রতি শেষ শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে শুরু হয় শেষকৃত্য অনুষ্ঠানের মূলপর্ব। এই অনুষ্ঠান চলে স্থানীয় সময় দুপুর দুইটা থেকে বিকেল সোয়া পাঁচটা (বাংলাদেশ সময় দুপুর ১২টা থেকে বিকাল সোয়া ৩টা)পর্যন্ত।

অনুষ্ঠানে বিদেশি রাষ্ট্রপ্রধান ও আন্তর্জাতিক ব্যক্তিত্বদের মধ্যে উপস্থিত ছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন, ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো, জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবে, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী টনি অ্যাবোট এবং ব্রিটিশ হাউজ অব কমন্সের নেতা উইলিয়াম হগ প্রমুখ।

শেষকৃত্যের রাষ্ট্রীয় আনুষ্ঠানিকতা শেষে অনুষ্ঠান শেষে পারিবারিকভাবে সৎকার করতে লি কুয়ানের মরদেহ নেয়া হয় মান্দাই শ্মশানঘাটে। সেখানে দাহ করা হবে তার দেহ।

নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে গত ২৩ মার্চ সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় পরলোক গমন করেন ৯১ বয়সী লি কুয়ান।

বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৫

** এক মিনিটের জন্য থেমে গেল সিঙ্গাপুর
** লি কুয়ানের শেষকৃত্যে লাখো মানুষের ঢল
** লি কুয়ানের সম্মানে জাতীয় শোক পালন করছে ভারত
** লি কুয়ানের শেষকৃত্য দুপুরে, যোগ দিচ্ছেন বিশ্ব নেতারা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ