ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

চীনা কমিউনিস্টদের টপকে বিশ্বের বৃহত্তম রাজনৈতিক দল বিজেপি !

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৪ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৫
চীনা কমিউনিস্টদের টপকে বিশ্বের বৃহত্তম রাজনৈতিক দল বিজেপি ! ছবি: সংগৃহীত

ঢাকা: পৃথিবীর সবচেয়ে বড় রাজনৈতিক দলে পরিণত হয়েছে ভারতের ক্ষমতাসীন রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। কর্মী সংখ্যার বিচারে তারা টপকে গেছে চীনের কমিউনিস্ট পার্টিকে।



গত পাঁচমাস ধরে দল সম্প্রসারণের লক্ষ্য রেখে প্রচারণার ফলে বর্তমানে বিজেপি’র কর্মী-সদস্য সংখ্যা দাঁড়িয়েছে আট কোটি ৮০ লাখ। এতদিন কর্মী সংখ্যার বিচারে পৃথিবীর সবচেয়ে বড় রাজনৈতিক দল ছিল চীনের কমিউনিস্ট পার্টি। দলটিতে কর্মী-সদস্য রয়েছে আট কোটি ৬০ লাখ।

সূত্রের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, রোববার (২৯ মার্চ) বিজেপি’র কর্মী সংখ্যা আট কোটি ৮০ লাখে গিয়ে দাঁড়িয়েছে। গত বছর নভেম্বরে শুরু করা কর্মী-সদস্য বাড়ানোর এই কার্যক্রমে চলতি মাসের শেষ নাগাদ ১০ কোটি ছাড়ানোর লক্ষ্যমাত্রা ছিল। হাতে আছে এখনো সোমবার (৩০ মার্চ) ও মঙ্গলবারের (৩১ মার্চ) পুরো দিন।

এর আগে গত সপ্তাহে বিজেপি’র সদস্য সংখ্যা আট কোটিতে গিয়ে দাঁড়ায়। দলটির মহাসচিব রাম মাধব সংবাদমাধ্যমকে জানান, প্রথম এক কোটি সদস্য বাড়াতে সময় লেগেছে এক মাস। এরপরের এক কোটি ২২ দিনে ও তৃতীয় কোটি সংযুক্ত হয়েছে মাত্র ১৩ দিনে।

জানা গেছে, বিজেপি সভাপতি অমিত সাহা আগামী ৩ ও ৪ এপ্রিল ব্যাঙ্গালোরে অনুষ্ঠিতব্য দলটির কার্যনির্বাহী বৈঠকে চূড়ান্ত কর্মী-সদস্য সংখ্যার ঘোষণা দেবেন।

কর্মী সংখ্যা বাড়ানোর এই পরিকল্পনা পার্টি চেয়ারম্যান অমিত সাহার মাথা থেকেই বেরিয়েছে বলে জানা গেছে। তার যুক্তি, নবীন সদস্য যুক্ত হওয়ার পাশাপাশি দলের বিস্তার বড় হলে রাজনীতিকে অন্য এক উচ্চতায় নিয়ে যাওয়া সম্ভব।

বাংলাদেশ সময়: ১০৪১ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ