ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

নিজস্ব সামরিক বাহিনী গড়তে একমত আরব লীগ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৩ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৫
নিজস্ব সামরিক বাহিনী গড়তে একমত আরব লীগ

ঢাকা: ইয়েমেনে হুথি বিদ্রোহীদের উত্থান সামনে রেখে একটি যৌথ সামরিক বাহিনী গড়ে তোলার বিষয়ে আরব লীগভুক্ত দেশগুলো একমত হয়েছে বলে জানিয়েছেন মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ এল-সিসি।

রোববার (২৯ মার্চ) মিশরের শার্ম এল-শেইখ শহরে আরব লীগের দু’দিনব্যাপী বৈঠকের দ্বিতীয় দিনের কার্যক্রম শেষে সিসি এ কথা জানান।



তিনি বলেন, দায়িত্বশীলতার কারণে ও চ্যালেঞ্জ মোকাবেলায় আরব নেতৃবৃন্দ একটি যৌথ সেনাবাহিনী গড়ে তোলার বিষয়ে একমত হয়েছেন।

সৌদি আরবের নেতৃত্বে একটি উচ্চ ক্ষমতার প্যানেল এই সেনাবাহিনী গড়ে তোলার বিষয়টি তদারক করবে জানিয়ে তিনি বলেন, ৪০ হাজার সেনা নিয়ে এই এলিট বাহিনী গড়ে তোলা হবে। এই বাহিনীতে স্থলবাহিনীর পাশাপাশি থাকবে যুদ্ধবিমান ও যুদ্ধজাহাজও।

মিশরের পররাষ্ট্রমন্ত্রী সামেহ শুকরি জানিয়েছেন, ২১ সদস্য বিশিষ্ট আরব লীগের এই সেনাবাহিনী একটি স্বেচ্ছাসেবক বাহিনীর মতো কাজ করবে।

এদিকে, ইয়েমেনের বন্দরনগরী এডেনে প্রচণ্ড সংঘাতের খবর পাওয়া গেছে। হুথিরা এডেনের দিকে আরো অগ্রসর হয়েছে বলে জানা গেছে। সেই সঙ্গে তাদের স্থাপনা লক্ষ্য করে সৌদি নেতৃত্বে বিমান হামলাও অব্যাহত রয়েছে।

রোববার (২৯ মার্চ) এডেনের দার সাদ জেলায় প্রেসিডেন্ট আব্দ রাব্বু মনসুর হাদির সমর্থকরা হুথিদের হটিয়ে উত্তরে পাঠিয়ে দেওয়ার চেষ্টা করছে বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম।

প্রেসিডেন্ট হাদির এক সমর্থক আল জাজিরাকে জানিয়েছে, তারা এডেনের বিমানবন্দর পুনরুদ্ধার করেছে।

এছাড়া ইয়েমেনের শাবওয়া প্রদেশেও প্রচণ্ড লড়াইয়ের খবর পাওয়া গেছে। সেখানে অন্তত ৪০ জন হুথি বিদ্রোহী নিহত হয়েছে বলে দাবি করেছে প্রেসিডেন্ট হাদির সমর্থক যোদ্ধারা।

সৌদি আরবের নেতৃত্বে সামরিক অভিযান শুরুর পর ইয়েমেনে এখন পর্যন্ত প্রায় একশ’ মানুষ নিহত হয়েছে বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ১১৪৪ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ