ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

বিশ্বভ্রমণে এবার চীনের পথে ‘সোলার ইমপালস-২’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৪ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৫
বিশ্বভ্রমণে এবার চীনের পথে ‘সোলার ইমপালস-২’ ছবি: সংগৃহীত

ঢাকা: বিশ্বভ্রমণের অংশ হিসেবে সৌরচালিত প্লেন ‘সোলার ইমপালস-২’ মায়ানমার থেকে চীনের উদ্দেশে উড়াল দিয়েছে।

সোমবার (৩০ মার্চ) স্থানীয় সময় ভোরে মায়ানমারের দ্বিতীয় বৃহত্তম শহর মান্দালয় থেকে চীনের চংকিং শহরের উদ্দেশে উড়াল দেয় প্লেনটি।

এর আগে সুবিধাজনক আবহওয়ার জন্য এক আসনের এই প্লেনটিকে এক সপ্তাহেরও বেশি সময় ‍মান্দালয়ে অপেক্ষা করতে হয়।

এক আসনের সৌরচালিত এই উড়োজাহাজের নিয়ন্ত্রণে আছেন সুইজারল্যান্ডের অ্যান্ড্রু বরশবার্গ নামে একজন বিশেষজ্ঞ পাইলট। আর তার সঙ্গে দায়িত্ব ভাগ করে নিতে রয়েছেন স্বদেশী বার্ট্রেন্ড পিকার্ড।

সোমবার চীনের উদ্দেশে রওনা হওয়ার মধ্য দিয়ে ‘সোলার ইমপালস-২’ তার বিশ্বভ্রমণে পঞ্চমবারের মতো আকাশে উড়লো। এ সময় এটি পরিচালনার দায়িত্বে ছিলেন সুইজারল্যান্ডের পাইলট বার্ট্রেন্ড। মান্দালয় থেকে চংকিংয়ে এক হাজার তিনশ’ ৭৫ কিলোমিটার পথ পাড়ি দিতে প্লেনটির ১৮ ঘণ্টা সময় লাগতে পারে বলে জানা গেছে।

৭২ মিটার লম্বা ডানার উড়োজাহাজটির ওজন ২.৩ টন। সাধারণত একটি বোয়িং ৭৪৭-৮১ প্লেন ডানাসহ ৬৮.৫ মিটার প্রশস্ত হয়ে থাকে। শক্তির উৎস হিসেবে সৌরচালিত এই উড়োজাহাজের ডানার উপর বসানো রয়েছে ১৭ হাজার সৌরকোষ। সেই সঙ্গে রাত্রিকালে উড্ডয়নের জন্য শক্তির নিরবচ্ছিন্ন সরবরাহ বজায় রাখতে এতে রয়েছে লিথিয়াম-আয়ন ব্যাটারি।

গত ৯ মার্চ‍ আরব আমিরাতের রাজধানী আবুধাবির আল বাতেন এক্সিকিউটিভ বিমানবন্দর থেকে স্থানীয় সময় সকাল ৭টায় সৌরচালিত এই উড়োজাহাজ তার বিশ্বযাত্রা শুরু করে। পাঁচ মাসের এ যাত্রায় উড়োজাহাজটি এর আগে ভারতের আহমেদাবাদ ও বারানসিতে বিশ্রাম নেয়।

চীনের চংকিংয়ের পর নানজিংয়ে বিশ্রামের পর সোলার ইমপালস-২ হাওয়াইয়ের উদ্দেশে উড়াল দেবে বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ১৩৪১ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ