ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

ইরানের সাথে পরমাণু আলোচনায় শেষ ধাপে ছয় বিশ্বশক্তি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০২ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৫
ইরানের সাথে পরমাণু আলোচনায় শেষ ধাপে ছয় বিশ্বশক্তি ছবি : সংগৃহীত

ঢাকা: পারমাণবিক আলোচনার প্রাথমিক প্রচেষ্টার চূড়ান্ত পদক্ষেপ হিসেবে বিশ্বশক্তিগুলোর সাথে আলোচনায় বসেছে ইরান।

সোমবার (৩০ মার্চ) সুইজারল্যান্ডের লুসান শহরে ইরানি পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফের সাথে এ নিয়ে আলোচনায় অংশ নিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি, ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী ফিলিপ হ্যামন্ড, ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী লরেন্ট ফ্যাবিয়াস, জার্মানির পররাষ্ট্রমন্ত্রী ফ্রাঙ্ক-ওয়াল্টার স্টেইনমেয়ার, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্জেই ল্যাভরভ ও চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।



চলতি মাস শেষ হওয়ার সাথে সাথে শেষ হবে বিশ্বশক্তিগুলোর বেঁধে দেয়া প্রাথমিক পদক্ষেপের নির্ধারিত মেয়াদ। এর আগেই একটা সমাধানে পৌঁছাতে চাইছেন নেতারা।

সবকিছু ঠিক থাকলে চলতি বছর ৩০ জুন এ বিষয়ে ইরানের সাথে চূড়ান্ত চুক্তি স্বাক্ষর হবে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে, ইরানের সাথে আলোচনায় বেশ কিছু বিষয়ে এক মত হতে পারলেও এখনো কিছু বিষয়ে মতপার্থক্য রয়ে গেছে বলে জানা গেছে। ছয় বিশ্বশক্তির চাওয়া, চুক্তি স্বাক্ষরের সাথে সাথে ১০ বছরের জন্য ইরান তার স্পর্শকাতর পারমাণবিক কর্মসূচি স্থগিত রাখবে। কিন্তু শক্তি উৎপাদনসহ গবেষণামূলক কাজ পরিচালনার জন্য এ বিষয়ে খানিকটা শিথিলতার পথ খুঁজছে ইরান।

সেই সঙ্গে নতুন সেন্ট্রিফিউজের মাধ্যমে ইউরেনিয়াম পরিশোধন করার ইচ্ছাও পোষণ করেছে ইরান। এতে আগের চেয়ে দ্রুত, কম খরচে ও অধিক শক্তি উৎপাদন করা সম্ভব হবে। এ বিষয়টি নিয়েও আলোচনা চলছে বলে জানা গেছে।

ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা এখন পর্যন্ত অপর একটি অনিষ্পন্ন বিষয় বলে জানা গেছে। এক ঊর্ধ্বতন মার্কিন কর্মকর্তা রোববার (২৯ মার্চ) সংবাদমাধ্যমকে জানিয়েছেন,এ বিষয়টি আলোচনায় সবচেয়ে গুরুত্বপূর্ণ ইস্যুগুলোর একটি। বড় বিষয়গুলোর ব্যাপারে যদি সমাধানে যাওয়া যায়, তাহলে বাকি অনিষ্পন্ন বিষয়গুলোতেও সহজে সমাধানে আসা সম্ভব বলে তিনি আশা প্রকাশ করেন।

বাংলাদেশ সময়: ১৬০৩ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ