ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

প্রথমবার পিতৃভূমি কেনিয়ায় যাচ্ছেন প্রেসিডেন্ট ওবামা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৮ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৫
প্রথমবার পিতৃভূমি কেনিয়ায় যাচ্ছেন প্রেসিডেন্ট ওবামা সংগৃহীত

ঢাকা: দুই মেয়াদে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হলেও একবারও পিতৃভূমি কেনিয়ায় যাওয়া হয়নি বারাক ওবামার। এবার সেই সুযোগ এসেছে।

প্রথমবারের মতো কেনিয়া সফর করছেন মার্কিন প্রেসিডেন্ট।

হোয়াইট হাউজ জানায়, গ্লোবাল এন্ট্রেপ্রেনারশিপ সামিটে (বিশ্ব উদ্যোক্তা সম্মেলন) যোগ দিতে জুলাইয়ে ওবামা কেনিয়া যাবেন। সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশ থেকে ব্যবসায়ী নেতা, আন্তর্জাতিক সংগঠনের কর্মী ও সরকারি কর্মকর্তারা থাকবেন।

এবারই সাব-সাহারা আফ্রিকায় এ সম্মেলন হচ্ছে।

বার্তা সংস্থা এপি জানায়, এর আগে সিনেটর হিসেবে কেনিয়া গেলেও প্রেসিডেন্ট হিসেবে ওবামা কখনো সেখানে যাননি। গত বছর আফ্রিকা সফরেই তিনি হোয়াইট হাউজ ছাড়ার আগে কেনিয়া সফরের ইচ্ছা প্রকাশ করেন।

বাবা ওবামা সিনিয়র শিক্ষাগ্রহণের জন্য যুক্তরাষ্ট্রে পাড়ি জমিয়েছিলেন। সেখানেই যুক্তরাষ্ট্রের নাগরিক আন ডানহামের সঙ্গে পরিচয় ও বিয়ে। সেই ঘরে ওবামার জন্মলাভের পর বাবা কেনিয়ায় ফিরে যান। ১৯৮২ সালে কেনিয়ার রাজধানী নাইরোবিতে এক দুর্ঘটনায় নিহত হন ওবামা সিনিয়র।

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ