ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

গৃহযুদ্ধের মধ্যেই রাশিয়ার সঙ্গে অস্ত্রচুক্তি, স্বীকার করলেন বাশার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৪ ঘণ্টা, মার্চ ৩১, ২০১৫
গৃহযুদ্ধের মধ্যেই রাশিয়ার সঙ্গে অস্ত্রচুক্তি, স্বীকার করলেন বাশার

ঢাকা: সংঘাত শুরুর পরই রাশিয়ার সাথে সিরিয়ার অস্ত্র চুক্তি হয় বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট বাশার আল-আসাদ। সোমবার (৩০ মার্চ) রাশিয়ার সরকারি সংবাদপত্র রোসিয়াস্কায়া গ্যাজেটে প্রকাশিত এক সাক্ষাৎকারে এ তথ্য জানিয়েছেন আসাদ।



২০১১ সালে শুরু হওয়া সংঘাত চলাকালেই রাশিয়ার সাথে অস্ত্র চুক্তি হয় ও এর সূত্র ধরে এখনো দামেস্ক অস্ত্রের চালান পাচ্ছে বলে স্পষ্ট করে জানান বাশার আল-আসাদ।

এদিকে, আসাদের এই সাক্ষাৎকারে বেশ বেকায়দায় পড়ে গেছে মস্কো। কারণ মস্কোর দাবি ছিল, সিরিয়ার সাথে সম্পাদিত অস্ত্রচুক্তি সংঘাত শুরুর আগেই স্বাক্ষরিত হয়েছে।

ওই সাক্ষাৎকারে আসাদ বলেন, সংকট শুরুর আগে কিছু চুক্তি স্বাক্ষরিত হয়েছিল, যা সংকট চলাকালেও কার্যকর রয়েছে। সেই সঙ্গে আরো কিছু চুক্তি সংকট শুরুর পর সম্পন্ন হয়। সেগুলোও এখনো কার্যকর রয়েছে।

তবে কী ধরণের অস্ত্র কিংবা এর পরিমাণ কত- তার কোনো বিস্তারিত ‌উল্লেখ না করে তিনি বলেন, জঙ্গিদের বিরুদ্ধে সিরীয় সেনাবাহিনীর লড়াইয়ের ধরণ অনুযায়ী রাশিয়া অস্ত্র সরবরাহ করে।

এদিকে, সাক্ষাৎকার প্রকাশের পরপরই আসাদের মন্তব্য প্রত্যাখ্যান করে তা সত্য নয় বলে জানিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

বাংলাদেশ সময়: ১৩১৪ ঘন্টা, মার্চ ৩১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ