ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

তুরস্কে জিম্মি নাটকের অবসান

জিম্মি প্রসিকিউটর ও দুই বাম জঙ্গি নিহত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৫ ঘণ্টা, এপ্রিল ১, ২০১৫
জিম্মি প্রসিকিউটর ও দুই বাম জঙ্গি নিহত ছবি : সংগৃহীত

ঢাকা: তুরস্কের ইস্তাম্বুলের আদালত ভবনে বামপন্থি জঙ্গি সংগঠন রেভ্যুলুশনারি পিপল’স লিবারেশন পার্টির (ডিএইচকেপি/সি) হাতে জিম্মি প্রসিকিউটর মেহমেত সেলিম কিরাজকে উদ্ধারে পরিচালিত অভিযানে তিনি সহ দুই বাম জঙ্গি নিহত হয়েছেন।

মঙ্গলবার (৩১ মার্চ) এক সংবাদ সম্মেলনে ইস্তাম্বুল শহরের পুলিশ প্রধান সেলামি আলতিওক জানান, বন্দুকযুদ্ধে দুই বামপন্থি জঙ্গি নিহত হয়েছে।

এছাড়া জিম্মি প্রসিকিউটর মেহমেত সেলিম কিরাজকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে হাসপাতালে নেওয়া হলে চিকিৎসাধীন অবস্থায় তিনিও মারা যান।

২০১৩ সালের গ্রীষ্মে এক গণপ্রতিবাদের সময় পুলিশের সঙ্গে সংঘর্ষে আহত হন বেরকিন এলভান নামে এক প্রতিবাদকারী। চিকিৎসার জন্য হাসপাতালে নেওয়ার পর তিনি কোমায় আক্রান্ত হন। দীর্ঘ দুইশ’ ৬৯ দিন কোমায় থাকার পর তিনি মারা যান। নিহত প্রসিকিউটর মেহমেত সেলিম কিরাজ এই মামলায় তদন্ত করছিলেন বলে জানা গেছে।

মঙ্গলবার ওই প্রসিকিউটরকে জিম্মি করার পর ২০১৩ সালে এলভানকে আঘাতকারী পুলিশ কর্মকর্তার টেলিভিশনে দোষ স্বীকারসহ আরও বেশ কিছু দাবি জানায় বাম জঙ্গিরা।

এলভানের নিহতের ঘটনায় একটি মামলা হলেও তাকে আঘাতকারী পুলিশ সদস্যের পরিচয় জনসমক্ষে প্রকাশ করেনি তুরস্ক পুলিশ।

পুলিশ প্রধান আলতিয়ক জানান, কিরাজকে উদ্ধারে প্রায় ছয় ঘণ্টা ঘটনাস্থল ঘিরে রাখে নিরাপত্তা কর্মীরা। ভেতর থেকে গুলির আওয়াজ শোনার পর তাকে জিম্মি করে রাখা ভবনের ভেতরে ঢোকার চেষ্টা করে পুলিশ।

বাংলাদেশ সময়: ১৩১৬ ঘণ্টা, এপ্রিল ০১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ