ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

তিকরিতের কেন্দ্রস্থলে প্রবেশ করেছে ইরাকি বাহিনী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৮ ঘণ্টা, এপ্রিল ১, ২০১৫
তিকরিতের কেন্দ্রস্থলে প্রবেশ করেছে ইরাকি বাহিনী ছবি: সংগৃহীত

ঢাকা: সিরিয়া ও ইরাকভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটকে (আইএস) হটিয়ে সাবেক ইরাকি প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের জন্মশহর তিকরিতের প্রাণকেন্দ্র পুনরুদ্ধার করেছে ইরাকি বাহিনী।

মঙ্গলবার (৩১ মার্চ) এক বিবৃতিতে ইরাকি প্রধানমন্ত্রী হায়দার আল-আবাদি এ তথ্য নিশ্চিত করেছেন।



তিনি বলেন, তিকরিতের দক্ষিণ ও পশ্চিমাঞ্চল দখলের পর ইরাকি বাহিনী এখন পুরো শহর দখলে সামনে বাড়ছে। সেই সঙ্গে এর মধ্যাঞ্চল থেকে আইএসকে বিতাড়িত করা হয়েছে।

ইরাকি বাহিনীকে অভিনন্দিত করে আবাদি ওই বিবৃতিতে ‘তিকরিতের স্বাধীনতা’ ঘোষণা করেন।

আবাদির মুখপাত্র রাফিক জাবুরি সংবাদমাধ্যমকে জানান, ইরাকি বাহিনী তিকরিতের কেন্দ্রে পৌঁছে জাতীয় পতাকা উড়িয়ে দিয়েছে। সেই সঙ্গে শহরটি সম্পূর্ণরূপে জঙ্গিমুক্ত করতে কাজ করছে।

তবে এখনো তিকরিতের বেশ কিছু এলাকায় লড়াই চলছে বলে জানা গেছে। এসব এলাকায় ইসলামিক স্টেট জঙ্গিরা বেশ শক্ত অবস্থানে রয়েছে।

গত বছর জুনে সালাহউদ্দিন প্রদেশের রাজধানী তিকরিত দখল করে নেয় ইসলামিক স্টেট জঙ্গিরা। এক মাস আগে ইরাকি বাহিনী এই শহর পুনরুদ্ধারে অভিযানে নামে। সে সময় বিশ হাজার শিয়া মিলিশিয়া ও স্থানীয় কিছু সংখ্যালঘু সম্প্রদায়ও ইরাকি বাহিনীর সাথে ইসলামিক স্টেটের বিরুদ্ধে লড়াইয়ে নামে।

বাংলাদেশ সময়: ১৩২৮ ঘণ্টা, এপ্রিল ০১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ