ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

ফিলিপাইনের দিকে ধেয়ে যাচ্ছে সুপার টাইফুন ‘মায়সাক’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২২ ঘণ্টা, এপ্রিল ১, ২০১৫
ফিলিপাইনের দিকে ধেয়ে যাচ্ছে সুপার টাইফুন ‘মায়সাক’

ঢাকা: উত্তর প্রশান্ত মহাসাগরে উৎপন্ন একটি শক্তিশালী সুপার টাইফুন (ঘূর্ণিঝড়) এখন ধেয়ে যাচ্ছে ফিলিপাইনের দিকে।

গ্রীষ্মমণ্ডলীয় নিম্নচাপের কারণে গত ২৭ মার্চ তৈরি হওয়া ‘মায়সাক’ নামের টাইফুনটি উৎপন্ন হওয়ার কয়েকদিনের মাথায় ক্যাটাগরি-৫ এ উন্নীত হয় বলে জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক ন্যাশনাল ওসেনিক এন্ড অ্যাটমসফেরিক অ্যাডমিনিস্ট্রেশন (এনওএএ)।



সাফির-সিম্পসন স্কেল অনুযায়ী, যেসব ঘূর্ণিঝড়ে বাতাসের গতিবেগ ঘণ্টায় আড়াইশ’ কিলোমিটারের বেশি থাকে, তাদেরকে ক্যাটাগরি-৫ এর অন্তর্ভুক্ত করা হয়ে থাকে। এ ধরণের ঝড়ে আক্রান্ত এলাকায় মারাত্মক ক্ষয়ক্ষতি হয়ে থাকে।

এরই মধ্যে মাইক্রোনেশীয় অঞ্চলের ইয়াপ, ফাইস ও ইউলিথিতে সতর্কতা জারি করা হয়েছে। বুধবার (০১ এপ্রিল) এটি ফাইস অতিক্রম করার সম্ভাবনা রয়েছে। এ সময় বাতাসের গতিবেগ ঘণ্টায় দুইশ’ চল্লিশ কিলোমিটার থাকতে পারে বলে জানিয়েছে মার্কিন ন্যাশনাল ওয়েদার সার্ভিস। এদিন রাতেই ইউলিথিতে আঘাত হানার সম্ভাবনা রয়েছে ঝড়টির।

মঙ্গলবার (৩১ মার্চ) পর্যন্ত ‘মায়সাক’য়ে বাতাসের গতিবেগ ঘণ্টায় দুইশ’ ৬০ কিলোমিটার ও উৎপত্তিস্থল থেকে পশ্চিম-উত্তরপশ্চিমাঞ্চলের দিকে অগ্রসর হচ্ছিল বলে জানা গেছে।

আগামী শনিবার (০৪ এপ্রিল) এটি ফিলিপাইন দ্বীপপুঞ্জে আঘাত হানতে পারে বলে ধারণা করা হচ্ছে। তবে এর আগেই ঝড়টি দুর্বল হয়ে পড়ার সম্ভাবনা রয়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

মার্কিন ন্যাশনাল ওয়েদার সার্ভিসের ডেরেক ইউলিয়ামস জানান, ফিলিপাইনের সবচেয়ে জনবসতিপূর্ণ দ্বীপ লুযনের দিকে সরাসরি অগ্রসর হচ্ছে ‘মায়সাক’।

জানা গেছে, ঝড়ের কারণে ফাইসে নয় মিটার ও ইউলিথিতে তিন মিটার পর্যন্ত সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বেড়ে গেছে।

বাংলাদেশ সময়: ১৬২১ ঘণ্টা, এপ্রিল ০১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ