ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

চীন ও মেক্সিকোয় প্ল্যান্ট তৈরির উদ্যোগ টয়োটার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৪ ঘণ্টা, এপ্রিল ৩, ২০১৫
চীন ও মেক্সিকোয় প্ল্যান্ট তৈরির উদ্যোগ টয়োটার

ঢাকা: নিজেদের আধিপত্য আরো বিস্তারের লক্ষ্যে বিশ্বের শীর্ষ দুই অটো মার্কেট চীন ও মেক্সিকোয় প্ল্যান্ট তৈরির উদ্যোগ নিয়েছে টয়োটা। সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে ফিন্যান্সিয়াল টাইমস এ খবর প্রকাশ করেছে।



এ বিষয়ে ফিন্যান্সিয়াল টাইমস জানায়, একশ’ ত্রিশ কোটি ডলার ব্যয়ে প্ল্যান্ট দু’টি তৈরি করবে জাপানের গাড়ি নির্মাতা প্রতিষ্ঠ‍ান টয়োটা।   

এর মাধ্যমে উত্তর আমেরিকার প্রতিদ্বন্দ্বী ভকসওয়াগন, জেনারেল মটরস ও ভলভোর সঙ্গে নাম লেখালো টয়োটা।

২০১৮ সাল নাগাদ চীনে এবং ২০১৯ সালে মেক্সিকোয় প্ল্যান্ট দু’টিতে উৎপাদন শুরু হবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। নতুন এ প্ল্যান্ট দু’টির ফলে টয়োটার বার্ষিক উৎপাদন তিন লাখ ইউনিট বেড়ে যাবে বলে আশা করা হচ্ছে।

এদিকে, ৫০ কোটি ডলার ব্যয়ে যুক্তরাষ্ট্রে নতুন কারখানা তৈরির পরিকল্পনার কথা জানিয়েছে সুইডেনের গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ভলভো। এছাড়া মেক্সিকোতে ‘চেভরল্ট ক্রুজ’ তৈরির ঘোষণা দিয়েছে জেনারেল মটরস।

গত মাসে অপর এক ঘোষণায় ভকসওয়াগন জানায়, ‘টাইগুন কমপ্যাক্ট’ তৈরির জন্য মেক্সিকোর প্ল্যান্টে আরো একশ’ কোটি ডলার বিনিয়োগ করা হবে।   

২০১৪ সালে বিশ্বব্যাপী এক কোটি ২৩ লাখ গাড়ি বিক্রির মাধ্যমে শীর্ষে রয়েছে টয়োটা। আর এক কোটি ১৪ লাখ গাড়ি বিক্রির নিয়ে দ্বিতীয় স্থানে জার্মানির ভকসওয়াগন।

বাংলাদেশ সময়: ১১৪৪ ঘণ্টা, এপ্রিল ০৩, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।