ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

ত্রিশ বছর পর প্রমাণ হলো তিনি খুন করেননি !

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০১ ঘণ্টা, এপ্রিল ৪, ২০১৫
ত্রিশ বছর পর প্রমাণ হলো তিনি খুন করেননি ! ছবি : সংগৃহীত

ঢাকা: মৃত্যুদণ্ডের খাড়া নিয়ে ত্রিশ বছর কারাগারে কাটানোর পর জানা গেল তিনি খুন করেননি।

১৯৮৫ সালে আলবামার বার্মিংহামের দুই রেস্টুরেন্ট ম্যানেজারকে গুলি করে হত্যার দায়ে অভিযুক্ত করা হয় অ্যানথনি রে হিনটনকে।

দেয়া হয় মৃত্যুদণ্ড। তখন তিনি ছিলেন ২৮ বছরের যুবক।

তবে গত বছর যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের নির্দেশে ওই মামলার পুনঃশুনানির সিদ্ধান্ত হয়। এই শুনানিতে নির্দোষ সাব্যস্ত হন তিনি।

সম্প্রতি এক ফরেনসিক রিপোর্টে হিনটনের বাড়ি থেকে উদ্ধার হওয়া পিস্তলের সঙ্গে হত্যাকাণ্ডে ব্যবহৃত বুলেটের মিল খুঁজে পায়নি বিশেষজ্ঞরা।

এ ব্যাপারে হিনটনের আইনজীবী ব্রায়ান স্টিভেনসন বলেন, দক্ষ আইনজীবী নিয়োগ দিতে না পারায় নিজের নির্দোষিতা প্রমাণ করতে ব্যর্থ হন হিনটন।

হিনটনের খালাস পাওয়ার কারণ ব্যাখ্যা করে কর্তৃপক্ষ জানায়, ফরেনসিক রিপোর্টে হিনটনের বাড়িতে পাওয়া অস্ত্রের সঙ্গে হত্যাকাণ্ডে ব্যবহৃত বুলেটের কোনো মিল খুঁজে পাওয়া যায়নি।
 
কোনো ‍চাক্ষুষ প্রত্যক্ষদর্শী না থাকায় হিনটনের বাড়ি থেকে পাওয়া ওই পিস্তলই ছিলো হত্যাকাণ্ডের সঙ্গে হিনটনকে জড়ানোর একমাত্র প্রমাণ।

প্রথম দফার শুনানিতে হিনটন আত্মপক্ষ সমর্থনে উপযুক্ত সহায়তা পাননি উল্লেখ করে এ মামলায় দ্বিতীয় দফা শুনানির নির্দেশ দেন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট।

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।