ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

ইয়ারমুকের বেশিরভাগ এখন আইএস এর দখলে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৪ ঘণ্টা, এপ্রিল ৫, ২০১৫
ইয়ারমুকের বেশিরভাগ এখন আইএস এর দখলে ছবি: সংগৃহীত

ঢাকা: সিরিয়ায় রাজধানী দামেশকের উপকণ্ঠে অবস্থিত ফিলিস্তিনি শরণার্থী শিবির ইয়ারমুকের অধিকাংশ এলাকা দখল করে নিয়েছে ইরাক ও সিরিয়াভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)।

গত বুধবার (০১ এপ্রিল) সিরিয়ার রাজধানী দামেস্কে প্রায় সোয়া দুই বর্গ কিলোমিটার এলাকাজুড়ে অবস্থিত এই উদ্বাস্তু শিবিরে হামলা চালায় আইএস।

এ সময় সশস্ত্র ফিলিস্তিনিদের সঙ্গে জঙ্গি সংগঠনটির প্রচণ্ড সংঘাত বেধে যায়।

হামলার সময় ইসলামিক স্টেটের সঙ্গে একযোগে লড়ছিলো আল-কায়েদার প্রতি অনুগত সিরীয় জঙ্গি সংগঠন নুসরা ফ্রন্ট। অথচ নুসরা ফ্রন্টকে এতদিন আইএস বিরোধী হিসেবেই মনে করা হতো। আইএস এর অাবির্ভাবের পর থেকেই সিরিয়ার বিভিন্ন রণক্ষেত্রে এর বিরুদ্ধে লড়েছে নুসরা ফ্রন্টের যোদ্ধারা। ফিলিস্তিনি কর্তৃপক্ষ ও সিরিয়ায় মানবাধিকার কর্মীদের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম।

দামেস্কে ফিলিস্তিনি কর্মকর্তা খালেদ আব্দুল মজিদ জানিয়েছেন, ইয়ারমুক ক্যাম্পের অর্ধেকের বেশি এলাকা দখল করে নিয়েছে ইসলামিক স্টেট।

সিরিয়ার রাজধানী দামেস্কে ১৯৫৭ সালে ফিলিস্তিনি এই উদ্বাস্তু শিবিরটি স্থাপিত হয়। এর পর থেকেই এখানে ফিলিস্তিনি উদ্বাস্তুদের পাশাপাশি সিরীয়রাও বাস করে আসছিলেন।

হামলার পর ইয়ারমুক ক্যাম্পে অন্তত ১৮ হাজার বেসামরিক লোক আটকা পড়েছে বলে জানা গেছে।

সিরিয়ার সরকার বিরোধী গ্রুপ সিরিয়ান কোয়ালিশনের মুখপাত্র সালেম আল মেসলেত জানান, আইএস মোকাবেলায় ইয়ারমুকে ফিলিস্তিনি সশস্ত্র গ্রুপগুলোর সঙ্গে এক হয়ে লড়ছে ফ্রি সিরিয়ান আর্মিও।

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০১৫
সম্পাদনা: রাজিউল হাসান, নিউজরুম এডিটর/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।