ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

ইয়েমেনে সাড়ে চারশ’ বিদেশিকে উদ্ধার করেছে ভারতীয় নৌবাহিনী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৫ ঘণ্টা, এপ্রিল ৫, ২০১৫
ইয়েমেনে সাড়ে চারশ’ বিদেশিকে উদ্ধার করেছে ভারতীয় নৌবাহিনী

ঢাকা: যুদ্ধ বিধ্বস্ত ইয়েমেনে আটকে পড়া বিভিন্ন দেশের প্রায় সাড়ে চারশ’ প্রবাসী নাগরিককে উদ্ধার করেছে ভারতীয় নৌবাহিনী। শনিবার (০৪ এপ্রিল) দেশটির বন্দর নগরী এডেন থেকে তাদের উদ্ধার করে ভারতীয় নৌবাহিনীর জাহাজ আইএনএস মুম্বাই।



উদ্ধারকৃত চারশ’ ৪১ জনের মধ্যে দুইশ’ ৬৫ জন ভারতের নাগরিক। বাকি একশ‘ ৭৬ জন ১৭টি ভিন্ন ভিন্ন দেশের নাগরিক বলে জানা গেছে। তবে তারা কোন কোন দেশের নাগরিক, সে বিষয়ে বিস্তারিত কিছু জানা যায়নি।

নৌবাহিনীর এক কর্মকর্তা বলেন, এডেনের পরিস্থিতি মারাত্মক। প্রায় যুদ্ধের মতো পরিস্থিতি থেকে তাদেরকে উদ্ধার করা হয়েছে।

প্রচণ্ড গোলাগুলির কারণে আইএনএস মুম্বাই এডেন বন্দরে ভিড়তে পারেনি বলে জানা গেছে। ছোট নৌকায় করে প্রতিবার ৩০ থেকে ৩৫ জনকে বন্দর থেকে নৌবাহিনীর জাহাজে তোলা হয় বলে জানিয়েছেন ওই কর্মকর্তা।

উদ্ধারের নয় ঘণ্টা পর ওই চারশ’ ৪১ জনকে নিয়ে আইএনএস মুম্বাই লোহিত সাগর পাড়ি দিয়ে জিবুতিতে ভিড়েছে বলে জানা গেছে।

এদিকে, আল মুকাল্লা বন্দরে ভিড়তে না পারায় ভারতীয় নৌবাহিনীর অপর জাহাজ আইএনএস সুমিত্রা সেখান থেকে ভারতীয়দের উদ্ধার করতে পারেনি বলে জানা গেছে।

ইয়েমেনে আটকে পড়া চার হাজার ভারতীয় নাগরিকের মধ্যে প্রায় দুই হাজারকে এখন পর্যন্ত উদ্ধার করা গেছে বলে জানিয়েছে ভারতীয় কর্তৃপক্ষ। এর মধ্যে শনিবারই (০৪ এপ্রিল) উদ্ধার করা হয় আটশ’ জনেরও বেশিকে। এদিন পাকিস্তানও ১১ ভারতীয়কে উদ্ধার করে বলে জানিয়েছে দেশটির সরকার।

বাংলাদেশ সময়: ১৪৪৫ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।