ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

চুক্তি না মানলে ইরানে অভিযানের হুমকি ওবামার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৭ ঘণ্টা, এপ্রিল ৬, ২০১৫
চুক্তি না মানলে ইরানে অভিযানের হুমকি ওবামার ছবি : সংগৃহীত

ঢাকা: তেহরানের পারমাণবিক কর্মসূচির বিষয়ে সমঝোতায় পৌঁছেও দীর্ঘকালের অবিশ্বাস থেকে পাল্টাপাল্টি হুমকি দিয়ে আসছে ইরান ও যুক্তরাষ্ট্র। সমঝোতা চুক্তি অনুসারে শর্ত পালন না করলে তেহরানের পারমাণবিক কর্মসূচি চালিয়ে যাওয়ার হুমকির পর এবার পাল্টা হুমকি দিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা।

তিনি বলেছেন, চুক্তিটি ইরানের জন্য সবচেয়ে বড় ও একমাত্র সুযোগ। এতে স্বাক্ষরের পর তা লঙ্ঘন করলে উপযুক্ত ব্যবস্থা নেওয়া। এমনকি যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা নিশ্চিতে ইরানে সামরিক অভিযানের পদক্ষেপ নিতেও পিছপা হবে না ওয়াশিংটন।

রোববার (৫ এপ্রিল) স্থানীয় সময় রাতে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদপত্র নিউইয়র্ক টাইমসে প্রকাশিত এক সাক্ষাৎকারে এ হুমকি দেন ওবামা। তবে, এ চুক্তি মধ্যপ্রাচ্যে দীর্ঘমেয়াদী শান্তি প্রতিষ্ঠার পথ প্রশস্ত করবে বলে আশাবাদ ব্যক্ত করেন মার্কিন প্রেসিডেন্ট।

সাক্ষাৎকারে তিনি বলেন, চুক্তির গুরুত্বপূর্ণ দিকগুলোর বিষয়ে লম্বা আলোচনা শেষে সমাধানে পৌঁছা গেছে। এখন যদি ইরান তার পারমাণবিক বোমা তৈরির আকাঙ্ক্ষা থেকে সরে না আসে, তাহলে নিজের নিরাপত্তা নিশ্চিত করতে যুক্তরাষ্ট্রের শক্তিশালী সেনাবাহিনী রয়েছে।

এছাড়া, এই চুক্তি যেন ইসরায়েলের নিরাপত্তার জন্যও কোনো হুমকি হয়ে দাঁড়াতে না পারে সে দিকটাতেও যুক্তরাষ্ট্র নজর রাখবে বলে জানান ওবামা।

তিনি আরও বলেন, আমাদের জন্য এখন এটুকুই বলার আছে, চেষ্টা করে দেখা যাক। শান্তি প্রতিষ্ঠার ব্যাপারে আমরা আমাদের সব চেষ্টাই করছি। যদি ইরানের সঙ্গে পারমাণবিক ইস্যুটা কূটনৈতিকভাবে সমাধান করা যায়, তাহলে আমরা আরও বেশি নিরাপত্তা লাভ করবো। সেই সঙ্গে আমাদের বন্ধুদের নিরাপত্তা নিশ্চিতেও আগের চেয়ে ভালো অবস্থানে থাকতে পারবো।

এসময় দীর্ঘ সময়ের মিত্র ইসরায়েলকে সহায়তা দেওয়ার ব্যাপারে যুক্তরাষ্ট্র বদ্ধপরিকর জানিয়ে ওবামা বলেন, যদি কোনো রাষ্ট্র ইসরায়েলকে আক্রমণ করে বসে, তাহলে আমরা ইসরায়েলের পক্ষেই দাঁড়াবো।

ইরানের সঙ্গে পারমাণবিক চুক্তিকে কেন্দ্র করে মার্কিন-ইসরায়েল সম্পর্কের টানাপোড়েন নিয়ে হতাশা ব্যক্ত করেন ওবামা। তিনি জানান, এসব কারণে তাকে ‘ইসরায়েলবিরোধী’ বলেও মন্তব্য করা হয়েছে।

এদিকে, পারমাণবিক কর্মসূচির চুক্তি ইস্যুতে এখনও আগের অবস্থানেই রয়ে গেছে ইসরায়েল। দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু জানিয়েছেন, মার্কিন কংগ্রেসে তিনি ডেমোক্রেটিক ও রিপাবলিকান- উভয় দলের সঙ্গেই এ বিষয়ে আলোচনা করেছেন।

রোববারই সিএনএন’র সঙ্গে কথা বলার সময় নেতানিয়াহু বলেন, এটা কোনো একক পক্ষের ইস্যু না। এটা কেবলমাত্র ইসরায়েলেরও ইস্যু না। ইরানের সঙ্গে চুক্তি একটি বৈশ্বিক ইস্যু। কারণ এই চুক্তির ফলে পুরো বিশ্বই হুমকির মুখে পড়তে চলেছে। তারা চুক্তির আড়ালে একটা-দু’টো নয়, অনেক অনেক পারমাণবিক বোমা তৈরি করবে।

বাংলাদেশ সময়: ১৪০৩ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০১৫
আরএইচ/এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।