ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

চেক প্রজাতন্ত্রে নিষিদ্ধ মার্কিন রাষ্ট্রদূত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৫ ঘণ্টা, এপ্রিল ৬, ২০১৫
চেক প্রজাতন্ত্রে নিষিদ্ধ মার্কিন রাষ্ট্রদূত চেক রিপাবলিক প্রেসিডেন্ট মিলোস জেমান

ঢাকা: মস্কোর দ্বিতীয় বিশ্বযুদ্ধের স্মৃতিরক্ষা কার্যক্রমে অংশগ্রহণের ব্যাপারে চেক রিপাবলিক প্রেসিডেন্টের সমালোচনা করায় মার্কিন রাষ্ট্রদূতকে নিষিদ্ধ করেছে প্রাগ।

রোববার (০৫ এপ্রিল) প্রেসিডেন্ট মিলোস জেমান মার্কিন রাষ্ট্রদূত অ্যান্ড্রু স্ক্যাপিরোর জন্য প্রাগের ‘দরজা বন্ধ’ করে দেওয়ার ঘোষণা দেন বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যমগুলো।



ইউক্রেন ইস্যুতে মে মাসে মস্কোয় অনুষ্ঠেয় দ্বিতীয় বিশ্বযুদ্ধের স্মৃতিরক্ষা কার্যক্রম বয়কটের সিদ্ধান্ত নিয়েছে ইউরোপীয় নেতৃবৃন্দ। তবে এ অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা জানিয়েছেন প্রেসিডেন্ট মিলোস। এজন্য তার সমালোচনা করে চেক টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাতকারে মার্কিন রাষ্ট্রদূত বলেন, ওই অনুষ্ঠানে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রগুলোর মধ্যে একমাত্র তার অংশগ্রহণ ‘বাজে’ একটা ব্যাপার।

স্থানীয় এক অনলাইন সংবাদ সংস্থাকে মিলোস বলেন, মার্কিন প্রেসিডেন্ট কোথায় যাবেন, না যাবেন না- সে বিষয়ে ওয়াশিংটনে অবস্থানরত চেক রাষ্ট্রদূত পরামর্শ দিচ্ছে, এমন পরিস্থিতি আমি কল্পনাও করতে পারি না। আমি কোথায় যাবো, না যাবো- সে ব্যাপারেও অন্য দেশের কোনো রাষ্ট্রদূতই কথা বলার অধিকার রাখেন না।

তিনি বলেন, রাষ্ট্রদূত অ্যান্ড্রু স্ক্যাপিরোর জন্য প্রাগের দরজা বন্ধ হয়ে গেছে।

তবে প্রাগে অবস্থানরত মার্কিন রাষ্ট্রদূত সামাজিক কার্যক্রমগুলোতে অংশ নিতে পারবেন বলে জানিয়েছে চেক প্রেসিডেন্ট কার্যালয়ের এক মুখপাত্র।

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০১৫
আরএইচ/কেএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।