ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

সিরিয়ার শিবির থেকে ২ হাজার মানুষ পালিয়েছে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৪ ঘণ্টা, এপ্রিল ৬, ২০১৫
সিরিয়ার শিবির থেকে ২ হাজার মানুষ পালিয়েছে ছবি : সংগৃহীত

ঢাকা: ইরাক ও সিরিয়াভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) ও সিরীয় সরকারি বাহিনীর মধ্যে সংঘর্ষের জেরে রাজধানী দামেস্কের ফিলিস্তিনি উদ্বাস্তু শিবির ইয়ারমুক থেকে প্রায় দুই হাজার মানুষ প্রাণভয়ে পালিয়ে গেছেন।

রোববার (০৫ এপ্রিল) মধ্যরাতে প্রচণ্ড সংঘর্ষ শুরু হলে সিরিয়ায় মানবাধিকার কর্মী ও রাষ্ট্রীয় টেলিভিশন সেখানে অবস্থানরত বেসামরিক লোকদের ঘরবাড়ি ছেড়ে পালিয়ে যাওয়ার খবর জানায়।



দামেস্কভিত্তিক মানবাধিকার সংস্থা ও যুক্তরাজ্যভিত্তিক সিরিয়া পরিস্থিতি পর্যবেক্ষক মানবাধিকার সংস্থা জানিয়েছে, সরকারি বাহিনীর শেল ও বিমান হামলার লক্ষ্যে পরিণত হয়েছে ইয়ারমুক ক্যাম্প। ওই ক্যাম্প থেকে পালিয়ে বেসামরিক লোকজন দামেস্কের দক্ষিণাঞ্চলে বিদ্রোহীদের দখলে থাকা ইয়ালদা, বাবিলা ও বেইতে আশ্রয় নিয়েছে।

ইয়ারমুকের বাসিন্দারা সিরিয়ার গৃহযুদ্ধের স্বীকার হয়েছে বলে মন্তব্য করেছেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।
তিনি বলেন, সিরীয় সরকার ও বিভিন্ন বিদ্রোহী সংগঠনগুলো লড়াই করছে, আর তার মূল্য দিচ্ছি আমরা।

এই পরিস্থিতি মোকাবেলায় ও ক্ষয়ক্ষতির পরিমাণ যথাসম্ভব কম রেখে ইয়ারমুকের বাসিন্দাদের রক্ষা করতে দামেস্কে প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশনের (পিএলও) একটি শাখা কাজ করছে বলে জানিয়েছেন মাহমুদ আব্বাস।

১৯৫৭ সালে স্থাপিত ইয়ারমুক ক্যাম্পে গত বুধবার (০১ এপ্রিল) হামলা চালায় ইসলামিক স্টেট। এরপর থেকেই সেখানে সরকারি বাহিনীর সঙ্গে আইএস ও নুসরা ফ্রন্টের মধ্যে প্রবল সংঘর্ষ চলছে।

জাতিসংঘ জানিয়েছে, চলমান সংঘর্ষে শিশুসহ প্রায় ১৮ হাজার বেসামরিক লোক ইয়ারমুক ক্যাম্পে আটকা পড়েছে।

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০১৫
আরএইচ/কেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।