ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

উ. কোরিয়ার আকাশে ‘দ্য ইন্টারভিউ’র হাজার হাজার কপি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৬ ঘণ্টা, এপ্রিল ৮, ২০১৫
উ. কোরিয়ার আকাশে ‘দ্য ইন্টারভিউ’র হাজার হাজার কপি ছবি : সংগৃহীত

ঢাকা: বেলুনে পুরে বিতর্কিত চলচ্চিত্র ‘দ্য ইন্টারভিউ’ এর হাজার কপি ডিভিডি উত্তর কোরিয়া পাঠিয়েছেন এক দক্ষিণ কোরীয় স্বেচ্ছাসেবী।

গত জানুয়ারি থেকে গত শনিবার (০৪ এপ্রিল) পর্যন্ত চার দফায় ডিভিডিগুলো বেলুনে পুরে দক্ষিণ কোরিয়ার পশ্চিম সীমান্ত থেকে উত্তর কোরিয়ার উদ্দেশে উড়িয়ে দেয়া হয় বলে জানিয়েছেন লি মিন-বক নামের ওই দক্ষিণ কোরীয়।



সনি পিকচার্স নির্মিত বির্তকিত কমেডি চলচ্চিত্র ‘দ্য ইন্টারভিউ’ এর গল্পে উত্তর কোরীয় নেতা কিম জং-উনকে ভাঁড় রাজনৈতিক নেতা হিসেবে উপস্থাপন করে তাকে হত্যার পরিকল্পনার একটি কাল্পনিক প্রেক্ষাপট দেখানো হয়েছে। এ ঘটনায় বেশ চটে যায় পিয়ংইয়ং।

এর প্রতিবাদে সনির ওয়েবসাইটও হ্যাক করা হয়। প্রথমদিকে চলচ্চিত্রটির কিছু দৃশ্য কেটে মুক্তি দেয়ার চিন্তাভাবনা থাকলেও এই হ্যাকের ঘটনায় পরবর্তীতে পুরো ছবিই মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নেয় প্রযোজনা প্রতিষ্ঠানটি।

এফবিআই জানিয়েছে, এই হ্যাকের ঘটনার পেছনে উত্তর কোরিয়ার হাত রয়েছে। তবে এ অভিযোগ অস্বীকার করেছে পিয়ংইয়ং।

লি মিন-বক সংবাদমাধ্যমকে জানান, চার দফার প্রতিবারই তিনি রাতের বেলা বেলুনগুলো উড়িয়েছেন। সেই সঙ্গে এগুলোর ভেতর ডিভিডির সঙ্গে তিনি মার্কিন ডলারের কয়েকটি নোটসহ কিম জং-উনের শাসনের সমালোচনা করে লিফলেটও ভরে দিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৩৫৫ ঘণ্টা, এপ্রিল ০৮, ২০১৫
আরএইচ/আরআই

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।