ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

২০০ ইয়াজিদিকে ছেড়ে দিয়েছে আইএস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২১ ঘণ্টা, এপ্রিল ৯, ২০১৫
২০০ ইয়াজিদিকে ছেড়ে দিয়েছে আইএস

ঢাকা: ইরাকের মসুলে আটক ইয়াজিদি সম্প্রদায়ের দুইশ’ বন্দিকে ছেড়ে দিয়েছে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)।

 

বুধবার (০৮ এপ্রিল) সংখ্যালঘু ইয়াজিদি সম্প্রদায়ের দুইশ’ বন্দিকে কুর্দিশ কর্তৃপক্ষের হাতে হস্তান্তর করা হয় বলে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হয়।

মুক্তিপ্রাপ্ত বন্দিদের বেশিরভাগই বৃদ্ধ ও শিশু।

 

ইরাকি উত্তরাঞ্চলীয় শহর কিরকুকে পেশমার্গা কমান্ডার হিওয়া আব্দুল্লাহ জানান, মোট দুইশ’ ২৬ জনকে মুক্তি দেওয়া হয়েছে। এদের মধ্যে ৪০ জনই শিশু।

 

মুক্তিপ্রাপ্ত ইয়াজিদিদের ইরাকের কুর্দিশ অধ্যুষিত এলাকার রাজধানী ইরবিলে স্থানান্তর করা হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

 

ইসলামিক স্টেটের পক্ষ থেকে বন্দিদের কেন মুক্তি দেওয়া হল, সে বিষয়ে কিছু জানানো না হলেও পুলিশ মনে করছে, খাদ্য, আশ্রয় ও চিকিৎসাসেবা খাতে ব্যয় ও দায়ভার কমাতেই সংগঠনটি এ কাজ করেছে।

 

তবে ইয়াজিদি সম্প্রদায় নেতার সঙ্গে ‌ইসলামিক স্টেটের অর্থনৈতিক লেনদেনের ভিত্তিতেই এ বন্দিমুক্তির ঘটনা ঘটে থাকতে পারে বলে অসমর্থিত এক সূত্রের বরাত দিয়ে জানিয়েছে আল জাজিরা।

 

এবারের ইয়াজিদি সম্প্রদায়ের দুইশ’ বন্দি ছেড়ে দেওয়ার মাধ্যমে আইএস দ্বিতীয়বারের মতো বন্দিমুক্তি দিল। এর আগে গত জানুয়ারিতেও প্রায় দুইশ’ বন্দিমুক্তি দেয় সংগঠনটি, যাদের বেশিরভাগই ছিল ইয়াজিদি সম্প্রদায়ের।

 

বাংলাদেশ সময়: ০৯২০ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০১৫

আরএইচ/কেএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।